শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo চতুর্থ চীন আন্তর্জাতিক ভোগ্যপণ্য মেলা চলবে ১৮ এপ্রিল Logo ২১৫ টি দেশ ক্যান্টন মেলা কুয়াং চৌতে নিবন্ধন করেছেন Logo রামগঞ্জে নানান আয়োজনে পহেলা বৈশাখ পালিত Logo সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল বাড়ির মালিকসহ পরিচ্ছন্নতাকর্মীর Logo শোক সংবাদ: বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী পাইনের ইন্তেকাল Logo দখলকৃত জায়গা ছেড়ে দিতে বলায় দুই ভাইকে মারধর, মারাত্মক জখম Logo চীন- ভিয়েতনাম একে অপরের ‘কমরেড ও ভাই’- প্রেসিডেন্ট সি Logo জাতিসংঘের মৌলিক নীতিকে চীন বিভিন্ন ইস্যু মোকাবিলার ভিত্তি বলে বিশ্বাস করে Logo ইইউ ব্র্যান্ডি নিয়ে চীনের এন্টি-ডাম্পিং তদন্ত দেশীয় শিল্পের আবেদনের প্রেক্ষাপটে শুরু হয় Logo রামগঞ্জে সততা ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

চীন সংস্কারের মাধ্যমে নিজের উন্নয়নের পাশাপাশি বৈশ্বিক সমস্যা সমাধানে কাজ করছে

আন্তর্জাতিক ডেস্ক: / ৭৯ Time View
Update : শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩, ১০:৫৯ পূর্বাহ্ন

৪৫ বছর আগে, চীনের তৎকালীন শীর্ষনেতা তেং সিয়াও পিং সংস্কার ও উন্মুক্তকরণের সিদ্ধান্ত নিয়েছিলেন। এ সিদ্ধান্তকে সমসাময়িক চীনের ভাগ্য নির্ণায়ক পদক্ষেপ হিসেবে চিহ্নিত করা হয়। আর দশ বছর আগে চীনের বর্তমান শীর্ষনেতা সি চিন পিং সার্বিকভাবে সংস্কার ও উন্মুক্তকরণ বেগবানে ধারাবাহিক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেন, যা চীনা জাতির মহান পুনরুত্থানের নির্ণায়ক পদক্ষেপ হিসেবে চিহ্নিত হচ্ছে। সংস্কার ও উন্মুক্তকরণ থেকে সার্বিকভাবে সংস্কার ও উন্মুক্তকরণের নীতিতে উত্তরণ চীনা উন্নয়নের যেন চাবিকাঠি।

৪৫ বছর আগে চীনের মাথাপিছু আয় ছিল ১৯০ মার্কিন ডলার; আমদানি-রপ্তানির পরিমাণ ছিল মাত্র ২০০০ কোটি মার্কিন ডলার। তেমন এক প্রেক্ষাপটে তৎকালীন শীর্ষনেতা তেং সিয়াও পিং সংস্কার ও উন্মুক্তকরণের সিদ্ধান্ত নেন। তাঁর উদ্যোগের কারণে, সংস্কার ও উন্মুক্তকরণ একটি মূলনীতি হিসেবে চীনের সংবিধানে স্থান পায়। তাই সংস্কার ও উন্মুক্তকরণ নীতিগতভাবে ক্ষমতাসীন পাটির একটি মহান জাগরণ এবং চীনা জাতির উন্নয়নের ইতিহাসে একটি মহা বিপ্লব হিসেবে চিহ্নিত হয়। এ ধারণা বাস্তবায়নের ফলে চীনা বৈশিষ্ট্যময় সমাজতান্ত্রিক কাজে লক্ষণীয় উন্নতি সাধিত হয় এবং সমসাময়িক চীনের ভাগ্য বদলে যায়।

সমস্যার সমাধানে সংস্কারকাজ চালানো হয়, আবার সমস্যা সমাধানের প্রক্রিয়ায় সংস্কারকাজ গভীরতর করতে হয়। সংস্কার গভীরতর করার পথে যে সমস্যা ও দ্বন্দ্বের সম্মুখীন হতে হয়, তা খুব জটিল। চীনা প্রেসিডেন্ট সি চিন পিং একসময় বলেছিলেন, ‘চীনের সংস্কার গভীর জলে প্রবেশ করেছে। ভালো খাবার সবই খাওয়া শেষ, পড়ে আছে কেবল শক্ত হাড়’। দশ বছর আগে বা ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং সার্বিকভাবে সংস্কার ও উন্মুক্তকরণ গভীরতর করার সিদ্ধান্ত নেন। তিনি সিপিসি’র কেন্দ্রীয় কমিটির সার্বিকভাবে সংস্কার গভীরতরকরণ কমিশনের মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করে উচ্চ পর্যায়ে সংস্কারের পরিকল্পনা করেন এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন।

গত দশ বছরে সার্বিকভাবে সংস্কার গভীরতর করার মাধ্যমে চীনে প্রায় ১০ কোটি মানুষ দারিদ্র্যমুক্ত হয়েছে। বিশ্বের বৃহত্তম শিক্ষা, সামাজিক নিশ্চয়তা এবং চিকিত্সা ব্যবস্থা গঠিত হয়েছে চীনে। দশ বছরে চীন আধুনিক শিল্পব্যবস্থা গঠন, সবুজ বিপ্লব প্রমোট, সার্বিক ও কঠোরভাবে পার্টি প্রশাসন, এবং দূনীতি দমনের মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়। এর ফলে দেশটিতে প্রধান খাতগুলোর সংস্কারে মূল কাঠামো মোটোমুটি গঠিত হয়ে যায় এবং অনেক খাত পুনর্গঠন করা হয়। ২০২২ সালে চীন সার্বিকভাবে সংস্কার গভীরতর করাকে চীনের বৈশিষ্ট্যময় আধুনিকায়ন এবং জাতির মহান পুনরুত্থান বাস্তবায়নের মূল চালিকাশক্তি হিসেবে নির্ধারণ করে।

চীনের সংস্কার ও উন্মুক্তকরণ কার্যক্রম শুরুর পর থেকে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে চীন বহু বছর ধরে ৩০ শতাংশ অবদান রেখে আসছে। উন্নত বা উন্নয়নশীল বা অনুন্নত, সব দেশই চীনের অর্থনৈতিক উন্নয়নের সুফল ভোগ করছে।

চীন সংস্কারের মাধ্যমে নিজের উন্নয়নের নানান সমস্যা সমাধানের পাশাপাশি, ইতিবাচকভাবে দারিদ্র্যমুক্তকরণ, পরিবেশ সংরক্ষণ ও শরণার্থী সংকটসহ নানা বৈশ্বিক সমস্যা সমাধানে কাজ করছে। আন্তর্জাতিক সংলাপ ও সহযোগিতায় চীনের মেধা ও প্রস্তাব কাজে লাগছে।

সূত্র: চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST