বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

নারী শিক্ষায় বেগম রোকেয়া( মরণোত্তর) পদক-২০২৩’ পেলেন অধ্যাপক খালেদা একরাম

মশিউর আনন্দ: / ১০৫ Time View
Update : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩, ১১:১৪ অপরাহ্ন

অধ্যাপক খালেদা একরাম ১৯৫০ সালের ৬ই আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস বগুড়া জেলায়। তাঁর মাতা বেগম কামরুন্নাহার ও পিতা এম ই হোসাইন। তাঁরা দুজনেই প্রথিতযশা শিক্ষাবিদ ছিলেন। অধ্যাপক খালেদা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য এবং বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পাওয়া নারী উপাচার্যগণের মধ্যে দ্বিতীয়।

অধ্যাপক খালেদা একরাম ১৯৭৪ সালে স্থাপত্যে ডিগ্রি নেওয়ার পর ১৯৮০ সালে ইউনিভার্সিটি অব হাওয়াই থেকে নগর পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ১৯৯২ সালে তিনি সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় হতে ‘স্থাপত্য ও উন্নয়ন’ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন।

অধ্যাপক খালেদা একরাম ৪০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন এবং স্থাপত্য পরিকল্পনা অনুষদের ডীন হিসেবেও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৪ সালের সেপ্টেম্বরে চার বছরের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান।

তাঁর শিক্ষা ও কর্মজীবন জুড়ে তিনি আবাসন ও নগরায়ণে সবুজায়ন, নগর পরিকল্পনায় সবুজায়ন এবং নারীদের উন্নয়নে নিবেদিত ছিলেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের জেন্ডার ইকুয়ালিটি গ্রুপে কাজ করেছেন। কারিগরি পেশায় নারীদের প্রতিবন্ধকতা দূরীকরণের লক্ষ্যে বাংলাদেশ সরকারের কাছে একটি পরিকল্পনা জমা দিয়েছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশের নারী স্থপতি, প্রকৌশলী এবং পরিকল্পনাবিদ সমিতি, বিবি খাদেজা কল্যাণ সংস্থা, কানাডিয়ান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রথিতযশা শিক্ষানুরাগী ও শিক্ষাবিদ অধ্যাপক খালেদা একরাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালনকালেই ২০১৬ সালের ২৪শে মে ৬৬ বছর বয়সে পরলোকগমন করেন।

এই মহতী নারী শিক্ষা, সংস্কৃতি, মুক্তচিন্তা ও অসাম্প্রদায়িক সমাজ ও দেশ গড়তে যে অসামান্য অবদান রেখেছেন তার স্বীকৃতিস্বরূপ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে মরণোত্তর ‘বেগম রোকেয়া পদক-২০২৩’ এ ভূষিত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST