চীনের আজিপি গেমস ‘ব্ল্যাক থিম উখং’ ২০ অগাষ্ট আনুষ্ঠানিকভাবে বাজারে আসে। আসার মাত্র কয়েক ঘন্টার মধ্যে গেমসটি স্টিম প্ল্যাটফর্মে ২৯টি দেশ ও অঞ্চলে সর্বাধিক বিক্রিত গেমসের তালিকায় প্রথম স্থানে চলে আসে এবং গেমসের অনলাইন গেমারের সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে যায়।
প্রশ্ন হচ্ছে: গেমসটি কেন এতো বেশি গেমারকে আকর্ষণ করেছে? গেমস ‘ব্ল্যাক থিম উখং’-এ প্রামাণিকভাবে চীনা সংস্কৃতি ও শিল্পশৈলী তুলে ধরা হয়েছে। এটি কেবল চীনা গেমারদের মুগ্ধ করেনি, সফলভাবে বিপুল সংখ্যক বিদেশী গেমারকেও আকৃষ্ট করেছে। গেমসটি খেলার পাশাপাশি, অনেক বিদেশী গেমার চীনের চারটি মহান ধ্রুপদী উপন্যাসের একটি ‘পশ্চিমে যাত্রা’ পড়া শুরু করেন। সাম্প্রতিক বছরগুলোয় ‘দা থ্রি বডি প্রব্লেম’ (The three body problem), ‘দা ওয়ান্ডারিং আর্থ’ (The Wandering Earth), ‘জেনশিন ইম্প্যাক্ট’ (Genshin Impact), ‘ছাং আন’ ও ‘আমার আলতায়’সহ বিভিন্ন জনপ্রিয় চীনা সাংস্কৃতিক পণ্য বাজারে আসে।
বস্তুত, চীনের সাংস্কৃতিক শিল্প একটি যুগ সৃষ্টিকারী পর্যায়ে রয়েছে। চীনের চমৎকার ঐতিহ্যবাহী সংস্কৃতির সৃজনশীল রূপান্তর ও বিকাশে সংশ্লিষ্ট চলচ্চিত্র, টিভি অনুষ্ঠান ও সিরিজ এবং গেমসের ভূমিকা অনস্বীকার্য। বিভিন্ন মহল এর ইতিবাচক মূল্যায়নও করে থাকেন।
গেমস ‘ব্ল্যাক থিম উখং’-এর স্বতন্ত্র জাতীয় সাংস্কৃতিক বৈশিষ্ট্য আছে। মূল উপন্যাস ‘পশ্চিমে যাত্রা’-য় উল্লেখিত স্থাপত্যসমূহের রিমেকিংয়ের জন্য সংশ্লিষ্ট প্রযুক্তি-কর্মীরা গোটা চীন চষে বেড়ান। এর মাধ্যমে তাঁরা চীনের প্রথম প্রাচীন স্থাপত্য ভার্চুয়াল সম্পদ গ্রন্থাগার গড়ে তোলেন। বিপুল সংখ্যক ঐতিহাসিক মন্দির, সাংস্কৃতিক নিদর্শন এবং প্রাচীন বই পুনরুদ্ধার করা হয়েছে এ যাত্রায়।
‘পশ্চিমে যাত্রা’ হলো চীনা সাহিত্যের একটি প্রতিনিধিত্বমূলক কাজ এবং চীনা সংস্কৃতির প্রতীক। জাপান, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ‘পশ্চিমে যাত্রা’ অবলম্বনে বিভিন্ন সাহিত্য, ফিল্ম, টেলিভিশন অনুষ্ঠান সৃষ্টি হয়েছে। চীনা সাংস্কৃতিক বাজার বিশাল। চীনের সমৃদ্ধ ঐতিহাসিক সাংস্কৃতিক সম্পদ ও প্রচুর সৃজনশীল প্রতিভা রয়েছে। উদ্ভাবনমুখী বিজ্ঞান ও প্রযুক্তির ভিত্তিতে, চীনা সাংস্কৃতিক পণ্য অব্যাহতভাবে সাফল্যের মুখ দেখছে। চীনা সাংস্কৃতিক পণ্যের উচ্চ মান ও আন্তর্জাতিকীকরণ একটি অনিবার্য প্রবণতা বলে বিশেষজ্ঞরা মনে করেন।
তবে, একটা কথা আমাদের বুঝতে হবে যে, একক গেমার গেমসের প্রযুক্তি ও শিল্পের বাজারে চীনের অভিজ্ঞতা এখনও তুলনামূলকভাবে কম। এই বাস্তবতা বুঝতে হবে এবং সেই অনুসারে সামনে এগিয়ে যেতে হবে।
বস্তুত, গেমস ‘ব্ল্যাক থিম উখং’ হলো চীনা সাংস্কৃতিক পণ্য, যা আন্তর্জাতিক অঙ্গনে চীনকে নতুন একটি ক্ষেত্রে নতুন একটি সূচনা এনে দিয়েছে। চলচ্চিত্র ও টিভি সিরিজের মতো চীনা সাংস্কৃতিক পণ্য বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছে। গেমসের দুনিয়ায়ও চীন খুব দ্রুতই নিজের শক্তিশালী অবস্থান গড়ে নিতে পারবে বলে ধারণা করা যায়। ভবিষ্যতে আরও আত্মবিশ্বাসী মনোভাব নিয়ে, চীনের কণ্ঠ প্রচার করতে হবে। এর উদ্দেশ্য হবে, চীনের বহুমুখী জাতীয় শক্তির সাথে আন্তর্জাতিক অঙ্গনের সহাবস্থান নিশ্চিত করা।
সূত্র: ছাই ইউয়ে মুক্তা, চায়না মিডিয়া গ্রুপ।