শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ
Logo দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নকে অগ্রসর করতে ইন্দোনশিয়া সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী Logo ১৯২৪ কবি রবীন্দ্রনাথ ঠাকুর ফা’ইউয়ান মন্দির পরিদর্শন করেন Logo শুরু হয়েছে বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব Logo চীনা প্রধানমন্ত্রীর সাথে বেইজিংয়ের মহাগণভবনে জার্মান চ্যান্সেলরের বৈঠক Logo চীন সফর করলেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ Logo চতুর্থ চীন আন্তর্জাতিক ভোগ্যপণ্য মেলা চলবে ১৮ এপ্রিল Logo ২১৫ টি দেশ ক্যান্টন মেলা কুয়াং চৌতে নিবন্ধন করেছেন Logo রামগঞ্জে নানান আয়োজনে পহেলা বৈশাখ পালিত Logo সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল বাড়ির মালিকসহ পরিচ্ছন্নতাকর্মীর Logo শোক সংবাদ: বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী পাইনের ইন্তেকাল
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

লিন তাঁর অভিজ্ঞতায় তাইওয়ানের তরুণদের মূল ভূখণ্ডে তাদের স্বপ্ন অনুসরণে উৎসাহিত করতে চান

শুয়েই ফেই ফেই: / ৪৪ Time View
Update : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪, ২:৫৫ অপরাহ্ন

 

লিন শুরেনের তিনটি পরিচয় রয়েছে। তিনি একজন তাইওয়ানের যুবক, একজন পিকিং বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জনকারী। এ ছাড়া, তিনি চীনের মূল ভূখণ্ডের গ্রামীণ এলাকায় কাজ করেন। বেশিরভাগ মানুষ মনে করে যে, পিকিং বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করার পর কোনো বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ে কাজ করা উচিত। কিন্তু লিন শুরেনের পছন্দ বেশিরভাগ মানুষের থেকে আলাদা। তিনি কৃষিকাজের জন্য সিছুয়ানের ডালিয়াংশান পর্বতাঞ্চল বেছে নিয়েছিলেন। একদিকে, এটি শিল্পের মাধ্যমে গ্রামবাসীদের জন্য আরও সুবিধা নিয়ে আসেন; অন্যদিকে, এটি শিক্ষার মাধ্যমে শিশুদের জন্য আরও আশা জাগান। তিনি মাতৃভূমির গ্রামীণ পুনরুজ্জীবনে সাহায্য করতে চান।

লিন শুরেন, তিনি চীনের তাইওয়ান প্রদেশের একজন উদ্যোক্তা ও শিল্পপতি। তিনি জলপাই শিল্পের বিকাশের মাধ্যমে দক্ষিণ-পশ্চিম চীনের সিছুয়ান প্রদেশের লিয়াংশান ই স্বায়ত্তশাসিত এলাকার সমৃদ্ধি ও জাতীয় ঐক্য প্রচার করার চেষ্টা করছেন, যা একসময় দেশের অন্যতম চরম দরিদ্র অঞ্চল ছিল।

মিয়ানিং জেলা সিছুয়ান প্রদেশের দ্বিতীয় বৃহত্তম সমভূমি আননিং নদীর অববাহিকায় অবস্থিত, জেলাটি অল্প বৃষ্টি এবং প্রচুর রোদ-সহ শুষ্ক জলবায়ুর এলাকা। এটি জলপাই চাষের আদর্শ জায়গা হয়ে উঠেছে।
লিন শুরেনের কর্মজীবন তার পিতার মাধ্যমে অনুপ্রাণিত হয়েছিল। তিনি শেনজেনে তার সমৃদ্ধ ব্যবসা ছেড়ে ডালিয়াংশানে একটি নতুন উদ্যোগে, জলপাই গাছের চাষ এবং চমৎকার জলপাই তেল উৎপাদন করার সাহসী সিদ্ধান্ত নিয়েছিলেন।

এক দশকেরও বেশি সময় ধরে চর্চা করার পর, যুবকটি অত্যন্ত পারদর্শী ব্যবস্থাপক হয়ে ওঠেন। লিন শুরেন খামার পরিচালনা সম্পর্কে গভীর ধারণা রাখেন।
লিন বলেন, “শীতকালে আমরা জলপাই উদ্যান পরিষ্কার করি, প্রচুর ডাল ছাঁটাই করি। কারণ নতুন জলপাইয়ের শাখাগুলোতে পরের বছর পর্যন্ত ফল ধরবে না। তাই, একবার ফল ধরলে, সেগুলোকে অবশ্যই ছেঁটে ফেলতে হবে। আমাদের দুটি পাইপ আছে। এটি ড্রিপ সেচ। দুই ধরনের সার আছে, একটি জল দিয়ে দেওয়া যেতে পারে, অন্যটি হল পাতার সার। আপনাকে এটি স্প্রে করতে হবে।”

১৭০০ হেক্টর জলপাই গাছের সাথে, লিনের খামারটি এখন পূর্ব এশিয়ার বৃহত্তম জলপাই এস্টেট এবং এটি গ্রামটিকে একটি জনপ্রিয় রিসোর্টে রূপান্তরিত করেছে।

তিনি বলেন, “তাইওয়ান থেকে তরুণদের মূল ভূখণ্ডে আসা এবং গ্রামীণ নির্মাণ ও আধুনিক কৃষিতে অংশগ্রহণ করা খুবই উপযুক্ত বিষয়। তাইওয়ানের নিজস্ব ধরনের সমৃদ্ধ অভিজ্ঞতা রয়েছে, এবং এটি এমন একটি বিষয় যা সামাজিকভাবে তাৎপর্যপূর্ণ। পাশাপাশি, আপনার গুরুত্ব উপলব্ধি করতে সাহায্য করতে পারে”।

চীন সরকারের এ বছরের কৃষি সম্পর্কিত প্রথম দলিলে জলপাই তেলের মতো কাঠের তেলের উন্নয়নে সহায়তা করার গুরুত্বের ওপর জোর দেওয়া হয়েছে। এই দলিলকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৃষি সম্পর্কিত নির্দেশনা দলিল হিসেবে মনে করা হয়। ২০২৫ সালের মধ্যে কাঠের ভোজ্য তেলের বার্ষিক আউটপুট ২.৫ মিলিয়ন টনে পৌঁছাবে, যা ২০২১ সালে উৎপাদিত ১.২ মিলিয়ন টনের দ্বিগুণ।

জলপাই গাছ শত শত বছর বাঁচতে পারে। লিন তার শিল্পের জন্য স্থানীয় উত্তরসূরীদের প্রশিক্ষণ দেন। তিনি পিকিং ইউনিভার্সিটির স্বেচ্ছাসেবী ছাত্রদের স্থানীয়দের ইংরেজি পাঠ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান।
লিন বলেন , “শিয়াওফাং নামে একটি শিশু আছে। আমার মনে আছে একবার আমি তাকে জিজ্ঞেস করেছিলাম, ‘তুমি ভবিষ্যতে কী করতে চাও?’ সে বলেছিল যে, সে একজন শিক্ষক হতে চায়। এর কারণ আমরা কিছু স্বেচ্ছাসেবককে তার সাথে ইংরেজিতে যোগাযোগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম এবং সেই অভিজ্ঞতা তাকে সত্যিই অনেক কিছু দিয়েছে। তাই, সে ভবিষ্যতে একই পেশা চালিয়ে যাওয়ার আশা করে।”

উদ্যোক্তা ও ব্যবসার বাইরে লিন আন্তর্জাতিক সম্পর্কে ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন। তিনি বলেছেন যে, তিনি হান ও ই জাতির জনগণের মধ্যে জাতিগত সম্পর্ক নিয়ে গবেষণার মাধ্যমে ক্রস-স্ট্রেট সম্পর্কের উপর আলোকপাত করতে চান। তিনি বলেছিলেন, ‘আমি মনে করি লিয়াংশানে আমরা যে শিল্প গড়ে তুলেছি, তা প্রকৃতপক্ষে ই এবং হান জনগণের জন্য সাধারণ সমৃদ্ধি প্রচার করেছে। আমি মনে করি, এটি আমাকে জাতিগত সম্পর্ক এবং জাতিগত নীতিগুলো বোঝার ক্ষেত্রে অনেক অনুপ্রেরণা দিয়েছে। তাইওয়ানের দুই পক্ষের পুনর্মিলন স্ট্রেইট আলোচনার জন্য নয়। আমরা যা খুঁজছি তা হল, ব্যবহারিক উপায় যাতে মানুষ একে অপরের সাথে তাদের নিজস্ব বিষয়বস্তু বজায় রেখে সম্পূর্ণভাবে একে অপরের সঙ্গে পরিচিত হতে পারে।’

গ্রামাঞ্চলে এক দশক ধরে থাকার পরে, লিন বলেন যে তিনি তার অভিজ্ঞতা ব্যবহার করতে চান তাইওয়ানের আরও তরুণদের সাহসের সাথে মূল ভূখণ্ডে তাদের স্বপ্ন অনুসরণে উৎসাহিত করতে।সূত্র: চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST