বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

২০২৪ সালে চীন-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫তম বার্ষিকী ; চীনা মুখপাত্র

লিলি: / ৭৩ Time View
Update : বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪, ১২:৩০ অপরাহ্ন

২ জানুয়ারি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চীন-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫তম বার্ষিকীতে এক সাংবাদিক সম্মেলনে মন্তব্য করেন।

মুখপাত্র বলেন, ২০২৪ সালে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫তম বার্ষিকী পালিত হবে। পহেলা জানুয়ারি প্রেসিডেন্ট সি চিন পিং এবং প্রেসিডেন্ট জো বাইডেন একে অপরকে শুভেচ্ছা জানিয়ে বার্তা বিনিময় করেছেন।

মুখপাত্র বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা হলো দু’দেশের সম্পর্কের ইতিহাসে এবং আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাসে বড় ঘটনা। ৪৫ বছর ধরে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক বাতাস ও ঝড়বৃষ্টি কাটিয়ে সামনে এগিয়ে যাচ্ছে। দ্বিপক্ষীয় বাণিজ্য ১৯৭৯ সালের ২.৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ২০২২ সালে প্রায় ৭৬০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। চীন ও যুক্তরাষ্ট্র অনেক আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুতে কার্যকর সহযোগিতাও চালিয়েছে। ইতিহাস প্রমাণ করেছে যে, চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নয়ন দু’দেশের জনগণের জন্যই কেবল কল্যাণকর নয়, বরং বিশ্বের শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্যও গুরুত্বপূর্ণ।

মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের প্রতি চীনের নীতি বরাবরই এক ও স্পষ্ট। আর তা হলো, পারস্পরিক সমতা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং সহযোগিতার মাধ্যমে অভিন্ন কল্যাণ লাভ করা। চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে মনোযোগ দিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের নেতৃদ্বয়ের সানফ্রান্সিসকো বৈঠকে অর্জিত গুরুত্বপূর্ণ মতৈক্য ও সাফল্য বাস্তবায়ন করতে, সঠিকভাবে মতভেদ নিয়ন্ত্রণ করতে এবং দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে ইচ্ছুক বলেও মুখপাত্র উল্লেখ করেন।
সূত্র: চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST