বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
Logo রামগঞ্জে বিএনপির ঈদ পূণর্মিলণী অনুষ্ঠিত Logo Sward এর উদ্যোগে রামগঞ্জে বৃক্ষের চারা রোপন কর্মসূচি উদ্বোধন Logo অস্ট্রেলিয়া চীনাদের জন্য ন্যায্য ও বৈষম্যহীন ব্যবসার পরিবেশ দেবে;চীনা প্রধানমন্ত্রী Logo চীনা প্রধানমন্ত্রীর চীন-নিউজিল্যান্ড কিউই ‘বেল্ট অ্যান্ড রোড’ পরিদর্শন Logo চায়না সাউদার্ন এয়ারলাইন্স ১৫ জুলাই থেকে ঢাকায় সরাসরি ফ্লাইট চালু করবে Logo পিতার মহান অনুশীলন সি চিন পিংকে গভীরভাবে প্রভাবিত করেছিল Logo জোড়া পান্ডা চীন ও অস্ট্রেলিয়ার বন্ধুত্বের দূত Logo রামগঞ্জে ভূমি সেবা সপ্তাহ Logo কথা রাখলেন নব নির্বাচিত চেয়ারম্যান ইমতিয়াজ আরাফাত Logo মানবতাবাদ গভীরভাবে চীনের ঐতিহ্য ও সংস্কৃতিতে মিছে আছে: মিরিয়ানা স্পলজারিক এজর
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের ইতিহাস গড়ল বাংলাদেশ

Reporter Name / ১২৯ Time View
Update : রবিবার, ১২ মার্চ, ২০২৩, ৬:৪০ অপরাহ্ন

বিডি প্রেস স্পোর্টস:
ইতিহাস গড়ল বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে যেকোনো ফরম্যাটে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেলো টাইগাররা৷ যখন পেন্ডুলামের মতো ঘুরছিল ম্যাচের ভাগ্য, তখন পরপর দুই বলে দুই চার হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেছেন তাসকিন আহমেদ। ৭ বল বাকি থাকতেই ৪ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ।
দলের জয় তাসকিনের ব্যাটে নিশ্চিত হলেও জয়ের অন্যতম কারিগর নাজমুল হোসেন শান্ত। একপ্রান্তে যখন আসা যাওয়ার মিছিল, তখন অন্য প্রান্ত আগলে রেখে দলকে রেখেছেন লড়াইয়ে৷ ৪৭ বলে ৪৬ রান করে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছেড়েছেন তিনি। তবে ম্যাচ সেরা মেহেদি হাসান মিরাজ; ১২ রানের ৪ উইকেট শিকার করে ক্যারিয়ার সেরা বোলিং করার পর ব্যাট হাতে গুরুত্বপূর্ণ সময়ে ১৬ বলে ২০ রান করেন এই অলরাউন্ডার।
এর আগে দুই ওপেনারের উইকেট হারিয়ে পাওয়ার প্লেতে মাত্র ৩২ রান তোলে বাংলাদেশ। ফলে ১১৮ রানের ছোট লক্ষ্যও বড় হতে শুরু করে টাইগারদের জন্যে। ৯ বলে ৯ রান করে স্যাম কারানের বলে লিটন দাস ফিলিপ সল্টের ক্যাচে পরিণত হন। আর পাওয়ার প্লের শেষ ওভারে আর্চারের বলে মইন আলিকে ক্যাচ দেন রনি তালুকদার; ১৪ বলে ৯ রান করেন তিনি।
এরপর খানিকটা প্রতিরোধ গড়ে বাংলাদেশ, শুরুর চাপ সামলে নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয় মিলে এগিয়ে নিয়ে যান দলকে। ১০ ওভারে ২ উইকেটে ৫৫ রান করে বাংলাদেশ। তবে এগারো তম ওভারের দ্বিতীয় বলে তৌহিদ হৃদয়ের উইকেট ফিরে গেলে ভেঙে যায় ৩১ বলে ২৯ রানের জুটি। অভিষিক্ত রেহান আহমেদের শিকার হবার আগে ১৮ বলে ১৭ রান করেন হৃদয়।
হৃদয় আউট হবার পর মিরাজের সাথে জুটি গড়েন শান্ত। দুজনে মিলে ৩৪ বলে যোগ করেন ৪১ রান। ১৬ বলে ২০ রান করে আর্চারের শিকার হন মিরাজ। পরের ওভারেই মইন আলিকে ছক্কা হাঁকাতে গিয়ে ক্রিস জর্ডানের হাতে ধরা পড়েন সাকিব, ৩ বলে ০ রান করে আউট হন এই অলরাউন্ডার। ফলে শেষ ৩ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন হয় ১৬ রান, হাতে ৫ উইকেট।
তবে ১৮তম ওভারেই আউট হয়ে যান আফিফ হোসেন, ব্যর্থতার বেড়াজাল ছিড়ে আজো বের হতে পারেননি তিনি। ২ রান করে আর্চারের তৃতীয় শিকার হন আফিফ। এদিকে শেষ ২ ওভারে দলের প্রয়োজন ১৩ রান। এমতাবস্থায় ক্রিস জর্ডানকে প্রথমবারের মতো বোলিংয়ে আনেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। প্রথম বলেই শান্ত ও চতুর্থ আর পঞ্চম বলে জোড়া চার হাকিয়ে এই ওভারেই দলের জয় নিশ্চিত করেন তাসকিন আহমেদ
এর আগে এইদিন একাদশে ফিরেই বাজিমাত করেন মেহেদী মিরাজ, ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে বিধ্বংসী হয়ে উঠেন এই অলরাউন্ডার। মাত্র ১২ রানে ৪ উইকেট শিকার করেন মিরাজ, যা টি-টোয়েন্টি ক্রিকেটে তার ক্যারিয়ারের সেরা। তাঁর স্পিন বিষে নীল হয়ে ইংলিশরা থেমেছে ১১৭ রানেই; জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য ১১৮ রান।
এইদিন মিরপুরে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে হেরে আগে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ইনিংসের তৃতীয় ওভারেই থ্রি লায়ন্সদের উদ্বোধনী জুটি ভাঙেন তাসকিন। হাসান মাহমুদের ক্যাচ বানিয়ে ৫ রানে ফেরান ডেভিড মালানকে। দলীয় ১৬ রানে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড।
তবে আরেক ওপেনার ফিলিপ সল্টের ব্যাট আজ হয়ে উঠে বেশ চওড়া, আক্রমণাত্মক মেজাজেই খেলতে থাকে এই ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেনন ওয়ানডাউনে নামা মইন আলি৷ পাওয়ার প্লেতে শেষে দলের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৫০ রান।
পাওয়ার প্লের পরেই বল হাতে আসেন সাকিব আল হাসান। অধিনায়কের মতোই ম্যাচে ফেরান দলকে, ফেরান ফিলিপ সল্টকে। ভাঙেন ৩৪ রানের জুটি। ১৯ বলে ২৫ করে আউট হন সল্ট। পরের ওভারেই জশ বাটলারকে ফিরিয়েছিলেন হাসান মাহমুদ, ইংলিশ অধিনায়কের স্ট্যাম্প ভেঙে দিয়েছেন এই পেসার। ৬ বলে ৪ রান আসে বাটলারের ব্যাটে।
ইংল্যান্ডের চতুর্থ উইকেট পতন হয় পরের ওভারেই মইন আলিকে ফেরান মেহেদী মিরাজ। আউট হবার আগে ১৭ বলে ১৫ রান করেন মইন। পরপর ৩ ওভারে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। ১০ ওভার শেষে তাদের রান দাঁড়ায় ৪ উইকেটে ৬৩; অর্থাৎ শেষ ৪ ওভারে মাত্র ১৩ রান সংগ্রহ করতে পারে ইংলিশরা।
এরপর ইংল্যান্ডকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন স্যাম কারান ও বেন ডাকেট। জুটি দাঁড় করানোর চেষ্টা চালান দু’জনে। তবে মেহেদী মিরাজের জোড়া উইকেটে তা আর বড় হয়নি, ৩৪ বলে ৩৪ রানেই থামে সেই জুটি। প্রথমে ১৬ বলে ১২ রান করা কারান ও তারপর ০ রানে ক্রিস ওকসে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি। আর নিজের শেষ ওভারের শেষ বলে ১০ বলে ৩ রান করা ক্রিস জর্ডানকেও ফেরান মিরাজ।
শেষ ওভারের প্রথম বলে ইনিংস সর্বোচ্চ ২৮ রান করা বেন ডাকেটকে ফেরান মোস্তাফিজুর রহমান, একই ওভারে রান আউট হন রেহান আহমেদ ও জফরা আর্চার। শেষ ওভারে ৩ উইকেট হারিয়ে ১১৭ রানেই অলআউট হয় ইংলিশরা৷ ফলের জয়ের জন্য বাংলাদেশের সম্মুখে লক্ষ্য দাঁড়ায় ১১৮ রানের।
যা ৭ বল আর ৪ উইকেট হাতে রেখেই টপকে যায় বাংলাদেশ। ফলে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা।
সূত্র: দৈনিক নয়া দিগন্ত অনলাইন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST