শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

উন্নয়নের উপায় হল পারস্পরিক যোগাযোগ ও কল্যাণকর সহযোগিতা: চীনা প্রেসিডেন্ট

প্রেমা: / ৭৭ Time View
Update : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩, ১১:৪০ অপরাহ্ন

তৃতীয় ‘বেল্ট অ্যান্ড রোড’ আন্তর্জাতিক সহযোগিতা শীর্ষ ফোরাম ১৮ অক্টোবর বেইজিংয়ে শুরু হয়েছে। সিপিসি’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান ও চীনা প্রেসিডেন্ট সি চিন পিং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং মূল ভাষণ দিয়েছেন।

ভাষণে সি চিন পিং বলেন, গত দশ বছরে আমরা যৌথভাবে শূন্য থেকে বিআরআই’র আওতায় আন্তর্জাতিক সহযোগিতা গড়ে তুলেছি এবং এর প্রাণবন্ত উন্নয়ন ও ব্যাপক সাফল্য অর্জন করেছি। ‘বেল্ট অ্যান্ড রোড’ সহযোগিতা যেন ফ্রিহ্যান্ড পেইন্টিং থেকে সূক্ষ্ম পেইন্টিং পর্যায়ে প্রবেশ করেছে, পরিকল্পনা থেকে বাস্তবতায় রূপান্তরিত হয়েছে, বিভিন্ন বৈশিষ্ট্যময় প্রকল্প আর গণজীবিকার সুবিধাজনক ক্ষুদ্র প্রকল্প ধাপে ধাপে বাস্তবায়িত হয়েছে।

দশ বছরে আমরা অর্থনৈতিক করিডোরকে গুরুত্ব দিয়ে গ্র্যান্ড চ্যানেল ও তথ্য সুপার-হাইওয়েকে ভিত্তি করে রেলপথ, রাজপথ, বিমানবন্দর, অন্যান্য বন্দর ও পাইপ নেটওয়ার্ক ব্যবস্থা গঠন করেছি। পাশাপাশি, এর ভিত্তিতে স্থল, নৌ, আকাশ ও নেটওয়ার্ক ব্যবস্থার অন্তর্ভুক্ত বিশ্বের আন্তঃযোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠা করার চেষ্টা চালিয়েছি। কার্যকরভাবে বিভিন্ন দেশের পণ্য, অর্থ, প্রযুক্তি ও মানুষের বিনিময় বেগবান করেছি। হাজার বছরের প্রাচীন সিল্ক রোড নতুন যুগে নতুন প্রাণবন্ত হয়েছে।

তিনি আরও বলেন, যৌথভাবে ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রতিষ্ঠায় সহযোগিতা ও পারস্পরিক সাহায্যে বেশ জোর দেওয়া হয়। এর লক্ষ্য হলো ভালোভাবে নিজর উন্নয়ন এবং অন্যদেরও ভালো উন্নয়ন।

উন্নয়নের উপায় হল পারস্পরিক যোগাযোগ ও কল্যাণকর সহযোগিতা। মতাদর্শগত দ্বন্দ্ব এড়ানো, ভূ-রাজনৈতিক খেলা বা জোটগত রাজনৈতিক সংঘাত না-করা এবং একতরফা নিষেধাজ্ঞা, অর্থনৈতিক জবরদস্তি ও সম্পর্কচ্ছেদের বিরোধিতা করার কথাও বলেন জনাব সি চিন পিং।

মুল ভাষণে সি চিন পিং বিআরআইয়ের উচ্চ মানের যৌথ নির্মাণকাজে সমর্থনের জন্য আটটি পদক্ষেপের ঘোষণা করেন। সেগুলো হলো- ‘বিআরআইয়ের পারস্পরিক যোগাযোগের নেটওয়ার্ক গড়ে তোলা, উন্মুক্ত বিশ্ব অর্থনীতি গঠনে সমর্থন দেওয়া, বাস্তব সহযোগিতা চালানো, সবুজায়ন বেগবান করা, বিজ্ঞান-প্রযুক্তির উদ্ভাবন প্রমোট করা, বেসরকারি বিনিময়ে সমর্থন করা, দুর্নীতিমুক্ত পথ প্রতিষ্ঠা করা এবং বিআরআইয়ের আন্তর্জাতিক সহযোগিতার ব্যবস্থা সুবিন্যাস করা।

তৃতীয় ‘বেল্ট অ্যান্ড রোড’ আন্তর্জাতিক সহযোগিতা শীর্ষ ফোরাম চলতি বছর চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশীয় কূটনীতি। এবারের ফোরামের প্রতিপাদ্য হল: ‘বেল্ট অ্যান্ড রোড’ উচ্চ মানের যৌথ নির্মাণ এবং অভিন্ন উন্নয়ন ও সমৃদ্ধি অর্জন। ১৪০টিরও বেশি দেশ, ৩০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন ক্ষেত্রের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট দেশের নেতা ও কর্মকর্তা এতে অংশ নিয়েছেন।
সূত্র: রুবি, সুবর্ণা, দুহিনা, প্রেমা, চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST