বুধবার, ১৯ জুন ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

চীনে উৎপাদন খাতে বিদেশি বিনিয়োগ প্রবেশের উপর সীমাবদ্ধতা বাতিলের উদ্যোগ

আন্তর্জাতিক: / ৩৪ Time View
Update : রবিবার, ১০ মার্চ, ২০২৪, ১:৪৩ অপরাহ্ন

চীনের উচ্চ-স্তরের উন্মুক্তকরণ সম্প্রসারণ এবং একটি স্থিতিশীল, স্বচ্ছ ও পূর্বাভাসযোগ্য নীতি পরিবেশ আমাদের জন্য একটি দুর্দান্ত উৎসাহ।” চীনের দুই অধিবেশন চলাকালে, মার্কিন জনসন অ্যান্ড জনসন কোম্পানির গ্লোবাল সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং চীনা শাখার চেয়ারম্যান সুং ওয়েই ছুন “সিএমজি সম্পাদকীয়তে” প্রত্যাশা প্রকাশ করেছেন।

তার দৃষ্টিতে, দুই অধিবেশনে প্রকাশিত উন্মুক্তকরণের সংকেত জনসন অ্যান্ড জনসন-সহ বিদেশি প্রতিষ্ঠানের জন্য নতুন সুযোগ দেবে এবং নতুন উন্নয়ন অর্জনে উত্সাহিত করবে। সিএমজি সম্পাদকীয়তে এসব মন্তব্য করা হয়েছে।

সম্পাদকীয়তে বলা হয়, চীন কিভাবে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করে এবং ব্যবহার করে? কিভাবে আরো উন্মুক্তকরণ বাস্তবায়ন করে? এ বছর চীন সরকারের কার্যবিবরণী তার উত্তর দেওয়ার জন্য একাধিক যোগ, বিয়োগের “গণনা” উত্থাপন করেছে।
‘যোগ’ গণনার ক্ষেত্রে, বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করার শিল্প তালিকা থেকে শুরু করে বিদেশি বিনিয়োগ পরিষেবার নিশ্চয়তা, তারপর কাজ, অধ্যয়ন ও ভ্রমণের জন্য চীনে আসা বিদেশিদের সুবিধা ব্যবস্থা পর্যন্ত, নানা ক্ষেত্রে বিদেশি ব্যবসায়ীদের বিনিময় এবং পুঁজি বিনিয়োগ সহজতর করেছে ও সাহায্য করেছে।

‘বিয়োগের’ ক্ষেত্রে, সরকারি কার্যবিবরণীতে বিদেশি বিনিয়োগ প্রবেশের জন্য নেতিবাচক তালিকা হ্রাস অব্যাহত রাখা, উৎপাদন খাতে বিদেশি বিনিয়োগ প্রবেশের উপর ব্যাপক সীমাবদ্ধতা বাতিল করা এবং টেলিযোগাযোগ ও চিকিৎসা পরিষেবার মতো পরিষেবা শিল্পের বাজারে অ্যাক্সেস শিথিল করার প্রস্তাব করা হয়েছে।

বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য চীনের পদক্ষেপের মধ্যে আরো রয়েছে,বিদেশি প্রতিষ্ঠানের জন্য জাতীয় সুযোগসুবিধা প্রয়োগ করা এবং আইন অনুসারে সরকারি ক্রয়, টেন্ডার এবং নিয়ম নির্ধারণে সমান অংশগ্রহণ নিশ্চিত করা। প্রাসঙ্গিক বিশেষজ্ঞরা মনে করেন যে, এসব পদক্ষেপ ন্যায্যতা এবং সমতা বোঝায়, যা বিদেশি প্রতিষ্ঠানগুলোর সমস্যা সমাধানে চীন সরকারের সদিচ্ছার বহিঃপ্রকাশ।

উল্লেখ্য যে, বিদেশি বিনিয়োগ চীনের আধুনিকীকরণের একটি গুরুত্বপূর্ণ শক্তি। চীনের সর্বশেষ সরকারি তথ্য দেখা যায় যে, গত জানুয়ারিতে, চীনের ব্যবহৃত বিদেশি পুঁজি ছিল ১১২.৭ বিলিয়ন ইউয়ান, যা মাসে ২০.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে; ৪৫৮৮টি নতুন বিদেশি পুঁজিবিনিয়োগের প্রতিষ্ঠান তৈরি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭৪.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বৈশ্বিক বিদেশি বিনিয়োগের বর্তমান সামগ্রিক মন্দার মধ্যেও চীনা বাজার বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করে চলেছে।
সূত্র:শুয়েই-তৌহিদ-আকাশ,চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST