বুধবার, ১৯ জুন ২০২৪, ০৮:১০ অপরাহ্ন
শিরোনামঃ
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

চীনে সিক্স-জি যোগাযোগ ক্ষমতা ফাইভ-জি’র চেয়ে ১০ গুণ বেশি হবে

শুয়েই ফেই ফেই: / ৬৭ Time View
Update : শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন

দশ বছর আগে, চীনের ইন্টারনেট নিরাপত্তা ও তথ্যায়ন কর্মগ্রুপের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। চীন প্রথমে “দেশকে একটি ইন্টারনেট শক্তিশালী দেশে পরিণত করার” লক্ষ্য প্রস্তাব করেছিল। গত দশ বছরে, চীনের ইন্টারনেট শিল্পের অভাবিত পরিবর্তন ঘটেছে, এটি শুধু মানুষের জীবনধারাকে পরিবর্তন করেছে তা নয়, বরং সামাজিক অগ্রগতি ও উন্নয়নকে এগিয়ে নিয়েছে।

“চীনের ইন্টারনেট উন্নয়ন রিপোর্ট (২০২৩)” দেখায় যে, ২০১২ সালের ডিসেম্বর মাস থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত, চীনের নেটিজেনের সংখ্যা ৫৬.৪ কোটি থেকে বেড়ে ১.০৭ বিলিয়নে হয়েছে এবং ইন্টারনেট প্রবেশের হার ৪২.১ শতাংশ থেকে বেড়ে ৭৬.৪ শতাংশ হয়েছে, চীন বিশ্বের বৃহত্তম এবং প্রাণবন্ত ডিজিটাল সমাজ গড়ে তুলেছে।

বিগত দশ বছরে, চীনের নেটওয়ার্ক অবকাঠামোর অনেক উন্নতি হয়েছে। ব্রডব্যান্ড নেটওয়ার্কের গড় ডাউনলোড হার প্রায় ৪০ গুণ বেড়েছে। মোবাইল যোগাযোগ নেটওয়ার্ক থ্রি-জি থেকে ফাইভ-জি’তে উন্নীত হয়েছে এবং বিশ্বের বৃহত্তম ফাইভ-জি নেটওয়ার্ক তৈরি হয়েছে। ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত, চীন মোট ৩.১৮ মিলিয়ন ফাইভ-জি বেস স্টেশন তৈরি করেছে, এবং ফাইভ-জি মোবাইল ফোন ব্যবহারকারী ৭৩.৭ কোটি পৌঁছেছে; গিগাবিট অপটিক্যাল নেটওয়ার্ক ৫০ কোটিরও বেশি পরিবারকে সংযুক্ত করেছে।

গত দশ বছরে, ডেটা ট্রান্সমিশন ক্ষমতার উন্নতির মাধ্যমে কোন নতুন অ্যাপ্লিকেশন তৈরি হয়েছে? স্ব-চালিত ড্রাইভিং সাম্প্রতিক বছরগুলোতে সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন বলা যেতে পারে। ফাইভ-জি যোগাযোগের শক্তিশালী কভারেজের উপর ভিত্তি করে, বেইজিং, কুয়াংচৌ, শেনচেন, হ্যফেই এবং অন্যান্য স্থানগুলো গত বছরে ক্রমাগতভাবে স্ব-চালিত ড্রাইভিং এর বাণিজ্যিক অনুশীলন অন্বেষণ করেছে। স্ব-চালিত ড্রাইভিং প্রদর্শনী অঞ্চলগুলোর নির্মাণ বৃদ্ধি পাচ্ছে।

এই বছরে চীনের ঐতিহ্যবাহী লণ্ঠন উৎসবের সময়, আনহুই প্রদেশের হ্য ফেই শহরের লুওকাং পার্কে ১২টি মানববিহীন স্ব-চালিত বিমান সুশৃঙ্খলভাবে উড্ডয়ন করে এবং ক্রমাগত তাদের গঠনের ধরণ পরিবর্তন করে, যা অনেক লোকের আগ্রহ জাগায়।

মানুষবিহীন বিমানের ফ্লাইট স্থিতিশীল ট্রান্সমিশন এবং রিমোট কন্ট্রোল থেকে অবিচ্ছেদ্য। গত দশ বছরে, চীনের নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণ ত্বরান্বিত হয়েছে, যা শুধুমাত্র ডেটা ট্রান্সমিশন ক্ষমতার উন্নতিই করেনি বরং প্রয়োগের পরিস্থিতিও প্রসারিত করেছে এবং এর অর্থনীতির দ্রুত বিকাশ ঘটিয়েছে।

যেমন হ্যফেই শহরের লুওকাং পার্কে, স্থিতিশীল যোগাযোগ সংকেত একটি মোবাইল ফোনকে ভ্রমণ এবং খাওয়ার সমস্যা সমাধান করতে দেয়। কেনাকাটা থেকে ক্ষুধার্ত বা খেলার জন্য আগ্রহী পর্যটকরা কেবল পণ্য তুলতে কিউআর কোড স্ক্যান করতে হবে। তবে এটি ডেলিভারি ম্যানের মাধ্যমে নয়, একটি ড্রোন যা আপনার মোবাইল ফোনের অপারেশনের মাধ্যমে আপনার কাছে পৌঁছে দেওয়া যেতে পারে।

আজকের যুগে, প্রতি দশকে মোবাইল যোগাযোগের পরিবর্তনের সাথে, “সিক্স-জি” যোগাযোগ প্রযুক্তি বিভিন্ন দেশের জন্য একটি নতুন উচ্চপ্রযুক্তির বিষয় হয়ে উঠেছে। চীনের সিক্স-জি প্রযুক্তি কতটা এগিয়েছে? আমাদের থেকে সাধারণ মানুষ কত দূরে? সম্প্রতি চায়না মিডিয়া গ্রুপ সিএমজির সাংবাদিক চিয়াংসু প্রদেশের নানজিং-এর পার্পল মাউন্টেন ল্যাবরেটরিতে গিয়েছেন। এই বৈজ্ঞানিক গবেষণা প্ল্যাটফর্মটি সিক্স-জি নেটওয়ার্ক যোগাযোগ প্রযুক্তি গবেষণা ও উন্নয়নের বিষয়ে ১ হাজার জনেরও বেশি শিল্প বিশেষজ্ঞ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ছাত্রদের একত্রিত করেছে।

সম্প্রতি বেইসিয়ান লার্নিং বেসব্যান্ড চিপর স্বাধীন গবেষণা এবং বিকাশ এখানে সম্পন্ন হয়েছিল৷ এখন, তারা চিপগুলোর দ্বিতীয় প্রজন্মের বিকাশ করছে। এই স্বাধীন চিপের সফল বিকাশ সিক্স-জি বেস স্টেশনগুলোর সরঞ্জামের ব্যয়কে ব্যাপকভাবে হ্রাস করবে।
বর্তমানে, শিল্প মহলের এক সাধারণত ধারণা হল যে সিক্স-জি যোগাযোগ ক্ষমতা ফাইভ-জি’র চেয়ে ১০ গুণ বেশি হবে। ফাইভ-জি থেকে সিক্স-জি বিকাশ কেবল দ্রুততর নয়, আরও গুরুত্বপূর্ণ, এটি “ইন্টারনেট যোগাযোগ” থেকে “বুদ্ধিমান সংযোগ” পর্যন্ত একটি প্রক্রিয়া। সিক্স-জি আরও নিমজ্জিত হলো গ্রাফিক ভিডিও প্রচার করবে এবং ভৌত জগত, ভার্চুয়াল জগত এবং মানব জগতের সংযোগ উপলব্ধি করবে।
সূত্র: চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST