শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

জীবন গানের মতো সুন্দর

শিশির, বেইজিং: / ১২৫ Time View
Update : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩, ৬:৫৩ অপরাহ্ন

শিশির, বেইজিং:
আপনারা শুনেছেন উ সু লির ‘নৌকা’ শিরোনামের একটি গান। গানের কথা: দীর্ঘ উ সু লি নদীর নীল পানিতে দেখা যায় ঢেউ; হ্য চে জাতির মানুষেরা হাজার হাজার জাল ছড়িয়ে দিয়েছে। নদীতে ভেসে যায় নানা নৌকা এবং নৌকা ভরে যায় মাছ।
সাত বছর আগে হ্য চে জাতির লিউ লেই বেইজিংয়ের মহা-গণভবনে প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে মুখোমুখি কথা বলেছেন। ২০১৬ সালের ৭ মার্চ, ১২তম জাতীয় গণকংগ্রেসের চতুর্থ অধিবেশন চলাকালে প্রেসিডেন্ট সি হেই লং চিয়াং প্রদেশের প্রতিনিধি দলের পর্যালোচনা সভায় অংশগ্রহণ করেন।
লিউ লেই প্রেসিডেন্ট সি কে বলেন, সরকারের সীমান্ত উন্নয়ন প্রকল্পের কল্যাণে আমাদের জীবন এ গানের মতো সুখী হয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট সি শুরুতে সবার সঙ্গে করমর্দন করেন। তখন তিনি হ্য চে জাতির ঐতিহ্যিক পোশাক পরেছিলেন। তিনি প্রেসিডেন্ট সি কে জানিয়েছেন, তিনি হ্য চে জাতির একমাত্র প্রতিনিধি। ওই দিন নয়জন প্রতিনিধি বক্তব্য রেখেছেন এবং লিউ লেই ছিলেন তাদের মধ্যে চতুর্থ। তিনি ৪-৫ মিনিটের মতো কথা বলেছেন। উ সু লি নৌকা গানের কথা তুলে ধরে প্রেসিডেন্ট সি বলেন, ‘এ গানটি সবাই জানে এবং আমিও কিছুটা গাইতে পারি। গানে চীনের নানা জাতির ঐক্যবদ্ধ ও সহাবস্থানের সুন্দর দৃশ্য বর্ণনা করা হয়েছে।’
প্রেসিডেন্ট সির কথা শুনে খুব উত্সাহিত হন লিউ লেই। তিনি প্রেসিডেন্ট সির কাছে হ্য চে জাতির সংস্কৃতি তুলে ধরেন। তিনি জানান, হ্য চে জাতি আগে মূলত মাছ ধরতো ও শিকার করতো। তবে এখন তারা ঐতিহ্যিক কর্মশিল্পের প্রতি বেশি মনোযোগী। তিনি প্রেসিডেন্ট সিকে নিজের গ্রাম ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছেন। তখন প্রেসিডেন্ট সি রাজি হন।
মাত্র ২ মাস পর প্রেসিডেন্ট সি লিউ লেইর গ্রামে যান। ২০১৬ সালের ২৪ মে, হেই লং চিয়াং প্রদেশ পরিদর্শনকালে প্রেসিডেন্ট সি পা চা গ্রামে যান। সেখানে প্রেসিডেন্ট হ্য চে জাতির ঐতিহ্যবাহী প্রদর্শনী এবং ঐতিহ্যিক গান ও নাচ শিক্ষা দেখেন। তিনি হ্য চে জাতির সুদীর্ঘ ইতিহাস ও বৈশিষ্ট্যময় সংস্কৃতির প্রশংসা করেন।
চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) অষ্টাদশ জাতীয় কংগ্রেসের পর থেকে প্রেসিডেন্ট সি সব সময় নানা জাতির সংস্কৃতির সংরক্ষণ ও উত্তরাধিকারের ওপর গুরুত্ব দেন। তিনি মনে করেন, নানা জাতির শ্রেষ্ঠ ঐতিহ্যিক সংস্কৃতি নিয়ে গঠিত হয়েছে চীনা জাতির সংস্কৃতি। তিনি চুয়াং জাতির ক্য ইয়ু উৎসব, তিব্বতি জাতির কম্বল, লি জাতির ট্যাপেস্ট্রি ও মিয়াও জাতির বয়নসহ নানা চীনা সাংস্কৃতিক ঐতিহ্যের কথা বিভিন্ন অনুষ্ঠানে উল্লেখ করেন। প্রেসিডেন্ট সি বলেন, এমন সাংস্কৃতিক ঐতিহ্য যেমন সংখ্যালঘু জাতির সম্পদ, তেমনি চীনা জাতিরও সম্পদ। তার সংরক্ষণ, উত্তরাধিকার ও ব্যবস্থাপনা কাজ ভালভাবে করতে হবে।
লিউ লেইও ঠিক তা-ই মনে করেন। এখন তার শহরে হ্য চে জাতির গান গাওয়ার ঐতিহ্য ই মা কানের উত্তরাধিকারের জন্য জাতীয় থেকে উপজেলা পর্যন্ত ৪টি পর্যায়ের একটি ব্যবস্থা গঠিত হয়েছে। এখন আরও বেশি তরুণ এর উত্তরাধিকার হতে চেষ্টা করছে। আগে তারা হ্য চে জাতির বীরের গান গেতো। আর এখন তারা নতুন যুগের সুখী জীবনের গান গায়।
লিউ লেই বলেন, হ্য চে জাতির মানুষের নদীর পাশে জন্ম এবং তারা নদীর রক্ষী। আগে তারা মাছ ধরে তাদের ঐতিহ্যের ভিত্তিতে উদ্ভাবন কাজে লাগিয়ে মাছের চামড়া পেইন্টিং ও মাছের চামড়া দিয়ে তৈরি পোশাকসহ নানা বৈশিষ্ট্যের সাংস্কৃতিক পণ্য তৈরি করতো। গেল কয়েক বছরে তারা ঐতিহ্য প্রচার করতে পর্যটন শিল্পের উন্নয়ন করেছে। স্থানীয়রা এর মাধ্যমে সমৃদ্ধ জীবনযাপন করছে। চলতি বছর লিউ লেই প্রতিনিধি হিসেবে বেইজিংয়ে জাতীয় গণকংগ্রেসে অংশগ্রহণ করবেন। তিনি বলেন, তিনি চীনের শ্রেষ্ঠ সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার ও উন্নয়নের ওপর আরও দৃষ্টি রাখবেন।
সূত্র: চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST