শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:২২ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

দুই হাজার বছরের বেশি প্রাচীন লণ্ঠন চীনাদের একটি ঐতিহ্যবাহী উৎসব

মশিউর আনন্দ: / ১০৮ Time View
Update : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩, ৫:০১ অপরাহ্ন

মশিউর আনন্দ:
প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত ছিয়েনমেন বেইজিংয়ের সবচেয়ে বিখ্যাত বাণিজ্যিক অঞ্চল বলা যেতে পারে, যা বেইজিংয়ের উত্তর-দক্ষিণ কেন্দ্রীয় অক্ষে থিয়েন’আনমেন স্কয়ারের দক্ষিণ প্রান্তে অবস্থিত। এই জায়গাটি খুব প্রাণবন্ত। লণ্ঠন দেখার জন্য এখানে আসা খুব ভাল পছন্দ।
লণ্ঠন উৎসব একটি ঐতিহ্যবাহী চীনা উৎসব। এ সময় সব ধরনের লণ্ঠন উঁচু করে টাঙানো থাকে এবং রাস্তাগুলো রঙিন হয়।
লণ্ঠনের উৎপত্তি হান রাজবংশের সম্রাট উ-এর আমল থেকে। প্রথম চান্দ্র মাসের পনেরো তারিখে, হান রাজবংশের সম্রাট উ দেবতাদের উপাসনা করার জন্য প্রাসাদে একটি বেদী স্থাপন করেছিলেন। যেহেতু এটি সারা রাত অনুষ্ঠিত হয়েছিল, তাই সারা রাত আলো জ্বালানো প্রয়োজন ছিল, যা পরবর্তীতে লণ্ঠন উৎসবে পরিণত হয়। আধুনিক সমাজে, বসন্ত উৎসব এবং লণ্ঠন উৎসবের মতো আরও উৎসবে শান্তি প্রার্থনা করার জন্য ঝুলানো হয়।

অতীতের রাজবংশের সময় চীনা লণ্ঠন তৈরি খুবই বৈশিষ্ট্যময় এবং অনেক বৈচিত্র্যময় ছিল। উৎসবের সময় লণ্ঠনকে স্বাগত (Greeting lantern) জানানো চীনা রীতি। যা দুই হাজারেরও বেশি প্রাচীন। দেশের বিভিন্ন অঞ্চলে অনেক ধরণের লণ্ঠন রয়েছে এবং প্রতিটির নিজস্ব জনপ্রিয়তা রয়েছে। উদাহরণস্বরূপ, চীনের তাইওয়ানের লণ্ঠন, যা সাধারণত “ড্রাম লণ্ঠন” নামে পরিচিত। এই নামকরণের কারণ- আগে এগুলি তৈরি করার সময় বেশিরভাগই ড্রাম আকৃতির ছিল।

অনেক ধরনের লণ্ঠন রয়েছে। আকৃতি অনুযায়ী ড্রাগন লণ্ঠন, প্রাসাদ লণ্ঠন, ফুলের নীল লণ্ঠন, ড্রাগন এবং ফিনিক্স লণ্ঠন ইত্যাদি রয়েছে। বিভিন্ন স্থানে ঝুলন্ত অবস্থায় সেগুলোকে ভাগ করা হয়েছে। যেমন ঝাড়-লণ্ঠন, সিট লণ্ঠন, দেয়াল লণ্ঠন এবং হাত-ধরা লণ্ঠন ইত্যাদি। উৎসব লণ্ঠন একটি ব্যাপক হস্তশিল্প যা বাঁশ, কাঠ, দামাস্ক সিল্ক, জেড দুল, সিল্ক ফ্রেঞ্জ, পালক, খোসা এবং অন্যান্য উপকরণ দিয়ে তৈরি করা হয় এবং তারপরে কাগজ-কাটা, ক্যালিগ্রাফি পেইন্টিং, কবিতা, ইত্যাদি দিয়ে সাজানো হয়। এটি একটি ঐতিহ্যবাহী চীনা লোক হস্তশিল্প।
বসন্ত উৎসবের সময়, লাল লণ্ঠনগুলি উঁচুতে ঝুলানো হয় এবং রাস্তা ও গলিগুলো সবচেয়ে রোমান্টিক চীনা লাল দিয়ে পূর্ণ হয়। তিন বছর পর, মহামারী প্রতিরোধ নীতির শিথিল হওয়ার পর, নতুন বছরের পরিচিত আমেজ ফিরে এসেছে। শান্তি ও পুনর্মিলনের প্রতিনিধিত্বকারী এই লণ্ঠনটি সবার জন্য সৌভাগ্য বয়ে আনুক।
সূত্র : জিনিয়া,বেইজিং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST