শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

প্রথম চায়না ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন প্রমোশন এক্সপোতে ৫১৫টি দেশি-বিদেশি শিল্পপ্রতিষ্ঠানের অংশগ্রহণ

লিলি: / ৬৩ Time View
Update : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ১১:০৭ পূর্বাহ্ন

প্রথম চায়না ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন প্রমোশন এক্সপো’ ২৮ নভেম্বর বেইজিংয়ে উদ্বোধন করা হয়েছে। পাঁচ দিনের এই এক্সপোর থিম ‘ভবিষ্যত গঠনে বিশ্বের সংযুক্তি।’ এতে অংশগ্রহণকারী দেশি-বিদেশি শিল্পপ্রতিষ্ঠান ও সংস্থা বিভিন্ন সাপ্লাই চেইনের উজান, মধ্য ও নিচের দিকের মূল অংশের নতুন প্রযুক্তি, পণ্য ও পরিষেবা প্রদর্শনের দিকে মনোনিবেশ করবে।

‘প্রথম চায়না ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন প্রমোশন এক্সপো’ অঞ্চলের মোট আয়তন এক লাখ বর্গমিটার এবং এতে স্মার্ট অটোমোবাইল চেইন, গ্রিন এগ্রিকালচারাল চেইন, ক্লিন এনার্জি চেইন, ডিজিটাল টেকনোলজি চেইন এবং হেলদি লাইফ চেইনসহ পাঁচটি প্রধান চেইন এবং সাপ্লাই চেইন সার্ভিস প্রদর্শনী এলাকা স্থাপন করা হয়।

বিভিন্ন চেইনের বিভিন্ন অংশের উন্নত প্রযুক্তি, পণ্য ও ভবিষ্যত উন্নয়নের প্রবণতা দেখানোর সঙ্গে সঙ্গে আর্থিক, লজিস্টিক ও প্ল্যাটফর্ম এন্টারপ্রাইজসহ অন্যান্য পরিষেবা প্রদর্শিত হচ্ছে; যাতে বিভিন্ন সাপ্লাই চেইনের উজান, মধ্য ও নিম্ন পর্যায়ের শিল্পের সহযোগিতা ও অভিন্ন উন্নয়ন সহায়তা দেওয়া সম্ভব হয়।

চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেডের চেয়ারম্যান রেন হোংবিন উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, “প্রথম এই এক্সপোতে ৫১৫টি দেশি-বিদেশি শিল্পপ্রতিষ্ঠান এবং সংস্থা অংশগ্রহণ করেছে, ছয়টি ফোরামের পাশাপাশি ট্রেড প্রমোশন থিঙ্ক ট্যাঙ্ক ফোরাম এবং গ্লোবাল ট্রেড প্রমোশন থিঙ্ক ট্যাঙ্ক ফোরাম আয়োজন করা হচ্ছে। সাপ্লাই চেইন প্রমোশন রিপোর্ট কনফারেন্স এবং ২০টিরও বেশি সহায়ক কার্যক্রমে দেশি-বিদেশি প্রদর্শকরা প্রচুর সংখ্যক নতুন পণ্য, প্রযুক্তি এবং পরিষেবা প্রদর্শন করবে। প্রদর্শনীতে অংশগ্রহণকারী সব বন্ধুরা সাপ্লাই চেইন এক্সপোর প্ল্যাটফর্ম কাজে লাগিয়ে বিনিময় ও সহযোগিতা জোরদার করবে এবং প্রচুর সাফল্য অর্জন করবে বলে আমি আশা করি।”

পণ্যের গবেষণা, নকশা ও কাঁচামাল কেনা ও পরিবহন, আধা-সমাপ্ত এবং সমাপ্ত পণ্যের উৎপাদন ও বিতরণ থেকে চূড়ান্ত খরচ পর্যন্ত সম্পূর্ণ প্রক্রিয়া একটি চেইন সিস্টেম তৈরি করেছে, যার জন্য দক্ষ সহযোগিতা প্রয়োজন। এই সিস্টেমটিকে স্পষ্টভাবে একটি সরবরাহ চেইন বলা হয়।

বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলনের মহাসচিব রেবেকা গ্রিনস্প্যান বলেন, বিশ্বব্যাপী শিল্প ও বাণিজ্য মহলের সহযোগিতা বেগবান করতে সাপ্লাই চেইন এক্সপোর মতো এমন একটি উদ্ভাবনী উপায় ব্যবহার করা খুবই প্রয়োজন এবং তা সময়োপযোগী। তিনি বলেন, “এই ধরনের একটি আন্তঃসংযুক্ত নেটওয়ার্ক পাঁচটি মহাদেশকে সংযুক্ত করে, বিশ্বের নাগরিকদেরকে সংযুক্ত করে এবং একটি জটিল নেটওয়ার্ক আকারে উৎপাদক, ভোক্তা ও বাজার সংযুক্ত করে। তারাই প্রকৃত চালিকাশক্তি এবং মানবজাতিকে ঘনিষ্ঠ করে তুলতে পারে।”

উল্লেখ্য, প্রথম চায়না ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন প্রমোশন এক্সপো’র ২৬ শতাংশ হলো আন্তর্জাতিক অংশগ্রহণকারী। তার মধ্যে আমেরিকান এবং ইউরোপীয় কোম্পানির আন্তর্জাতিক প্রদর্শকদের মোট সংখ্যার ৩৬ শতাংশ। তা ছাড়া, চীনের মুলভূভাগের বাইরে মোট ৫৫টি দেশ ও অঞ্চলের অংশগ্রহণকারী ব্যবসায়ীরা এতে অংশ নেয় এবং তার মধ্যে রয়েছে “এক অঞ্চল, এক পথ” উদ্যোগে যৌথ নির্মাণকারী ৪০টি দেশ। তাদের মধ্যে, কাজাখস্তান এবং ইন্দোনেশিয়ার মতো পুরানো বন্ধুদের পাশাপাশি নতুন অংশীদার যেমন হন্ডুরাস, সলোমন দ্বীপপুঞ্জ এবং এল সালভাদর রয়েছে।

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের নির্বাহী পরিচালক পামেলা কোক-হ্যামিল্টন বলেন, সাপ্লাই চেইন এক্সপো সব দেশের জন্য সহযোগিতার বিশাল সুযোগ নিয়ে এসেছে। তিনি বলেন, “এমন মহা-সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ ও অনন্য। এটি সাপ্লাই চেইনের উজানে, মাঝামাঝি ও নিচের দিকের মানুষকে একীভূত করতে পারে। বিদগ্ধ মহল, শিল্প মহল এবং আরো ব্যাপক মহলকে সংযুক্ত করে আরো বিস্তৃত সহযোগিতা চালানো সম্ভব হবে।”
সূত্র:চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST