শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

বইমেলায় বতুল রহমানের কাব্যগ্রন্থ ‘বিরহী বসন্ত’

সাহিত্য: / ১২৫১ Time View
Update : শনিবার, ২ মার্চ, ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

মাটি, মানুষ আর মানবতা নিয়েই যার চিন্তা, চেতনা, ভাবনা। ডা. বতুল রহমান পেশায় একজন চিকিৎসক। রাজবাড়ী জেলার জৌকুড়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম হয়। বাবার চাকুরিসূত্রে শহরে বেড়ে উঠলেও ছোটোকাল থেকেই গ্রাম, গ্রামের মানুষ তার ভীষণ পছন্দের, অতি আপন। গ্রামের মেঠো পথ ধরে হেঁটে যাওয়া, বনে, জঙ্গলে ঘুরে ঘুরে বিভিন্ন গাছ- লতার সাথে মিতালি করা, পুকুরে ঝাঁপানো, সাঁতার কাটা, মাছ ধরা, গাছে উঠা, ঘুড়ি উড়ানো, এসব তার ভীষণ পছন্দের। গ্রামবাংলার সোঁদা গন্ধ আর গ্রামের মানুষেরা তার আত্মার সাথে মিশে আছে। সেই ছোটোকাল থেকেই সাহিত্য অঙ্গনে তার বিচরণ। বিশেষ করে ষষ্ঠ/সপ্তম ক্লাস থেকে পত্রমিতালি করে বন্ধুদের সাথে বিভিন্নভাবে লেখার বিনিময় করতেন।

বিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। কবিতা, প্রবন্ধ, ছোটো গল্প রচনা, বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রচুর পুরস্কার পেয়েছেন। স্কুল, কলেজে বিভিন্ন দেয়ালিকা, ম্যগাজিন, পত্রিকায় তার লিখা প্রকাশিত হয়েছে। যদিও তিনি প্রচার, প্রকাশনায় প্রচণ্ড উদসীন। মনের খেয়ালে লেখালিখি করেন। গান শোনা, কবিতা পাঠ, বই পড়া তার সখ।

পরবর্তীতে তার প্রধান উদ্দেশ্য বাংলাদেশের বৈচিত্রময় সংস্কৃতি বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরা ও তাদেরকে অনুপ্রাণিত করা। তিনি আর্তমানবতার সেবায় সম্পূর্ণভাবে নিজেকে সঁপে দিয়েছেন। সেই আত্মশুদ্ধি থেকেই প্রাণপ্রিয় বাবার নামে নিজ গ্রামে ‘মোজাহার হোসেন ফাউন্ডেশন’ নামে একটা অরাজনৈতিক, অলাভজনক, সেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান তিলতিল করে গড়ে তুলেন। এর কার্যক্রমকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেওয়া নেশা থেকে এখন গুরু দায়িত্ববোধে পরিণত হয়েছে।

গ্রামে গড়ে তুলেছেন একটি দাতব্য চিকিৎসালয়। সব ধরনের চিকিৎসা সহ অন্ধত্ব দূরীকরণে চোখের ছানি পড়া বা জটিল সমস্যায় রোগীদের বিনামূল্যে অপারেশনের ব্যবস্থা করে দিচ্ছেন এবং তাদেরকে পৃথিবীর আলো দেখানোর আপ্রাণ চেষ্টা করে এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন, যা আশপাশে প্রভূত সাড়া জাগিয়েছে।

বিরহী বসন্ত

আমি অপেক্ষা করব,
এক বসন্তের আঙিনায় দক্ষিণা জানালায়, ঝিরিঝিরি উদাসী সমীরণে,
যেথায় আমায় ছুঁয়ে দিবে তুমিতে।

আমি অপেক্ষা করব।
জ্যোৎনাস্নাত রাতে একেলা এ
লোকেশী বিরহিণী
যেখানে বাজবে বসন্তের নূপুর
তোমার পদধ্বনিতে।

আমি অপেক্ষাতে রবো
তোমার জন্যে সেইখানে,
যেইখানে আকাশ ছুঁয়েছে সাগরকে,
পৃথিবীর আদি বিস্ময় আঙিনা

দেখব অবাক হয়ে
কেমন করে
সাগর থেকে মহাসাগরের অতল গভীরতায়, লুকিয়েছে এক ফোঁটা জলকণা।

আমি প্রতীক্ষাতে রবো
এক অনুভবের,
অপার মহিমাময় রহস্যময়তা,
এক মহাসাগর সৃষ্টি করতে পারার অনুপ্রেরণা।

আমি অপেক্ষা করব,
এক বিরহের,
যে বিরহের প্রশান্তি তোমাকে নিয়ে ভাবায়, অপেক্ষার প্রহরগুলো সুখে ভাসায়,
আমায় নীল আকাশে
উপেক্ষা শুধু সময়কে আর,
বিমগ্ন বিরহী বসন্ত বন্দনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST