শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo চতুর্থ চীন আন্তর্জাতিক ভোগ্যপণ্য মেলা চলবে ১৮ এপ্রিল Logo ২১৫ টি দেশ ক্যান্টন মেলা কুয়াং চৌতে নিবন্ধন করেছেন Logo রামগঞ্জে নানান আয়োজনে পহেলা বৈশাখ পালিত Logo সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল বাড়ির মালিকসহ পরিচ্ছন্নতাকর্মীর Logo শোক সংবাদ: বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী পাইনের ইন্তেকাল Logo দখলকৃত জায়গা ছেড়ে দিতে বলায় দুই ভাইকে মারধর, মারাত্মক জখম Logo চীন- ভিয়েতনাম একে অপরের ‘কমরেড ও ভাই’- প্রেসিডেন্ট সি Logo জাতিসংঘের মৌলিক নীতিকে চীন বিভিন্ন ইস্যু মোকাবিলার ভিত্তি বলে বিশ্বাস করে Logo ইইউ ব্র্যান্ডি নিয়ে চীনের এন্টি-ডাম্পিং তদন্ত দেশীয় শিল্পের আবেদনের প্রেক্ষাপটে শুরু হয় Logo রামগঞ্জে সততা ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

বসন্ত উৎসব শুধু চীনের নয়,গোটা বিশ্বের:সিএমজি সম্পাদকীয়

রুবি : / ৫৮ Time View
Update : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

১১ই ফেব্রুয়ারি ভিয়েনায় জাতিসংঘ সদরদপ্তরে প্রথমবারের মতো চীনা চান্দ্র পঞ্জিকার বসন্ত উৎসব উদযাপন করা হয়েছে। এদিকে, নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে আবারও বসন্ত উৎসবের গালা অনুষ্ঠান আয়োজন করা হয়। বিশ্বের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি ল্যান্ডমার্কে ‘চীনা লাল রঙ দিয়ে’ সেজেছে। বসন্ত উৎসবকে জাতিসংঘের ছুটি হিসেবে নির্ধারণ করার পর থেকে বিশ্বজুড়ে চীনা বসন্ত উৎসবের আওয়াজ ছড়িয়ে পড়ছে। চীন থেকে এ উৎসব বিশ্বের বসন্ত উৎসবে পরিণত হয়েছে। এ বসন্ত উৎসব বিশ্ববাসীর জন্য চীন ও চীনা সংস্কৃতি সম্পর্কে জানার নতুন সুযোগ সৃষ্টি করেছে।

বসন্ত উৎসব চীনের সবচেয়ে প্রাচীন ও গুরুত্বপূর্ণ উইসব। একে জাতিসংঘ ছুটি হিসেবে পালন করছে; যার মানে এদিন কোনো অধিবেশন আয়োজন করা হবে না। এর আগে দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম ও সিঙ্গাপুরসহ ২০টিও বেশি দেশ ও অঞ্চল বসন্ত উৎসবকে সরকারি উৎসব হিসেবে নির্ধারণ করে। এবারে এ উৎসব জাতিসংঘের স্বীকৃতিও পেয়েছে। ৭৮তম জাতিসংঘ সাধারণ সম্মেলনের চেয়ারম্যান ফ্রান্সিস মনে করেন, এটি জাতিসংঘের কাঠামো এবং বহুপক্ষবাদে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকার বহিঃপ্রকাশ।

এই ঐতিহ্যবাহী চীনা উৎসব বিশ্বজুড়ে সাংস্কৃতিক সম্মিলনে পরিণত হয়েছে।

পর্যবেক্ষকরা বলছেন, চীনা সংস্কৃতিতে ‘সম্প্রীতি সবচেয়ে মূল্যবান জিনিস, সম্প্রীতিতে পার্থক্যের সহাবস্থানের মূল্যবোধ এবং একসঙ্গে সৌন্দর্য লাভ করার সাংস্কৃতিক চেতনায় সম্মতিতে পৌঁছেছে বিশ্ববাসী। বসন্ত উৎসব শান্তি, সহাবস্থান ও সম্প্রীতির প্রতীক। বিভিন্ন ধরণের উৎসবমুখর অভিযানে অংশগ্রহণের মাধ্যমে বিশ্ববাসীরা চীনকে জানতে ও বুঝতে সক্ষম হয়েছে। তাঁরা জানতে পেরেছে যে, চীনা সংস্কৃতি খুব উন্মুক্ত, সহনশীল ও সৃজনশীল।

চীনের ঐতিহ্যবাহী সংস্কৃতিতে ড্রাগন মেধা ও শক্তির প্রতীক। এ বসন্ত উৎসব উদযাপনের পাশাপাশি বিশ্বের বিভিন্ন স্থানে দাঙ্গাহাঙ্গামা চলছে। তাই এসব সমস্যা সমাধানে মেধা ও সাহস প্রয়োজন। উন্মুক্ত ও সহনশীল চীন আধুনিকায়ন বেগবান এবং বিভিন্ন দেশের অভিন্ন নিরাপত্তা ও যৌথ উন্নয়নে শক্তি যুগিয়েছে। এ কারণে চলতি বসন্ত উৎসবে বিশ্ব সেসব চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আশাবাদ ব্যক্ত করেছে। ড্রাগন বসন্ত উৎসবের শুভেচ্ছা বার্তায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, চীন ও চীনা জনগণকে জাতিসংঘ, বহুপক্ষবাদ ও বৈশ্বিক অগ্রগতি অর্জনে দেওয়া সমর্থনের জন্য ধন্যবাদ।
সূত্র: চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST