রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo বেইজিংয়ে চীনা ও রুশ প্রেসিডেন্টের যৌথ বিবৃতি Logo চীন-রাশিয়া সংস্কৃতিক বর্ষ’: চীন-রাশিয়া কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী Logo আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব হলেন রামগঞ্জের কৃতি সন্তান আবদুর রহমান খাঁন Logo চীন ও রুশ প্রেসিডেন্ট দ্বয়ের মধ্যে বৈঠক Logo আমাদের ‘মহান খাদ্যের ধারণা’ গড়ে তুলতে হবে;প্রেসিডেন্ট সি চিন পিং Logo ভারতীয় সন্ন্যাসীদের সফর চীন-ভারতের বৌদ্ধ বৃত্তের মধ্যে বন্ধুত্বকে উন্নীত করবে Logo চাটখিলে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার Logo কুয়াংতোংয়ে উদ্ধারকাজে সর্বাত্মক প্রচেষ্টার আহ্বান জানান প্রেসিডেন্ট সি Logo প্রেসিডেন্ট সি’র চিঠি চীন-সার্বিয়া বন্ধুত্বে প্রাণশক্তি যোগাতে উৎসাহিত করে Logo ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সি চিন পিং বৈঠক করবেন
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

ভারতীয় সন্ন্যাসীদের সফর চীন-ভারতের বৌদ্ধ বৃত্তের মধ্যে বন্ধুত্বকে উন্নীত করবে

স্বর্ণা: / ১০ Time View
Update : শনিবার, ১১ মে, ২০২৪, ১১:১০ অপরাহ্ন

ইউনান বৌদ্ধ সমিতির আমন্ত্রণে, ভারতের কোলকাতায় চীনা কনস্যুলেট জেনারেল ২৪শে এপ্রিল তিনজন ভারতীয় বৌদ্ধ ভিক্ষু, ডঃ অরুনজ্যোতি শ্রমণ, ডাঃ পারা বুদ্ধশ্রী এবং জিনা প্রিয়া  ভিক্ষু’কে আয়োজন করেছিল। ২৯শে অক্টোবর থেকে ২৯শে অক্টোবর পর্যন্ত বিনিময়ের জন্য ইউনান পরিদর্শন করেছেন। তিনজন ভারতীয় সন্ন্যাসীর জন্য প্রথমবারের মতো চীন সফর করা হয়েছিল। তারা নিজেদের চোখে প্রত্যক্ষ করেছে যে বৌদ্ধ ঐতিহ্য চীনে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত এবং প্রচারিত হয়েছে। আশা করা যায় এই সফর চীন ও ভারতের বৌদ্ধ বৃত্তের মধ্যে বন্ধুত্বকে উন্নীত করবে।

পরিদর্শনকালে, ভারতীয় বৌদ্ধ প্রতিনিধি দল কুনমিংয়ের ইউয়ান থং মন্দির এবং শিয়ংজু মন্দির, শিশুয়াংপান্না সাধারণ বৌদ্ধ মন্দির, ইউনান বৌদ্ধ কলেজ শিশুয়াংপান্ন শাখা, চিংফিয়াও বৌদ্ধ মন্দির, মানথিং প্যাগোডা মন্দির ইত্যাদি পরিদর্শন করেন। ইউনান বৌদ্ধ সমিতির সহ-সভাপতি ও মহাসচিব খাং নান শান, ইউনান বৌদ্ধ সমিতির সহ-সভাপতি, ইউয়ানথং মন্দিরের মঠকর্তা মাস্টার শি চুনফা, শিয়োংজু মন্দিরের মঠকর্তা মাস্টার চিংইউয়ান এবং বিভিন্ন মন্দিরের দায়িত্বে থাকা প্রাসঙ্গিক ব্যক্তিরা এবং মন্দিরের প্রতিনিধিদলের সাথে গভীরভাবে মতবিনিময় ও আলোচনা হয়েছিল।

ইউনান বৌদ্ধ সমিতির ভাইস প্রেসিডেন্ট এবং সেক্রেটারি-জেনারেল খাং নানশান, চীন এবং ইউনানে বৌদ্ধ ধর্মের সাম্প্রতিক বিকাশের পাশাপাশি ইউনান বৌদ্ধ সমিতি এবং প্রতিবেশী দেশগুলির বৌদ্ধ চেনাশোনাগুলির মধ্যে আদান-প্রদানের প্রবর্তন করেছেন। তিনি ইউনানের বিভিন্ন মন্দিরের দাতব্য কার্যক্রম এবং দারিদ্র্য দূরীকরণে সহায়তা করার জন্য তাদের প্রচেষ্টার পরিচয়ও দিয়েছিলেন। চীনা বৌদ্ধ ধর্মের বিকাশ থেকে প্রসারিত সংস্কৃতি, স্থাপত্য, শিল্প এবং অন্যান্য দিকগুলিতে অর্জনের উপর জোর দিয়ে মাস্টার শি চুনফা প্রতিনিধি দলের কাছে ইউয়ানথং মন্দিরের উন্নয়নের ইতিহাস উপস্থাপন করেছিলেন। মাস্টার চিং ইউয়ান শিয়োংজু মন্দিরের অনন্য আরহাত ভাস্কর্যের বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করেন এবং প্রতিনিধি দলকে বুদ্ধ উপাসনার শিষ্টাচার দেখান যা ভারতের থেকে আলাদা।

পরিদর্শনের পরে, ডঃ অরণজ্যোতি বলেন, তিনি দেখতে পেয়েছেন যে, ইউয়ানথং মন্দির মহাযান বৌদ্ধধর্ম, থেরবাদ বৌদ্ধধর্ম এবং তিব্বতি বৌদ্ধধর্মের তিনটি প্রধান সম্প্রদায়ের উপাদানগুলি বজায় রাখে, যা বিভিন্ন ধর্মের প্রতি চীনের সম্মান এবং সুরক্ষা দেখায়। প্রাচীন চীনা বিশিষ্ট সন্ন্যাসী হিউয়ানজাং এবং ফাহিয়ান ভারতে অধ্যয়ন করতে গিয়েছিলেন এবং অনেক ভারতীয় বিশিষ্ট সন্ন্যাসী বৌদ্ধ ধর্মের প্রচারের জন্য চীনে গিয়েছিলেন। ডঃ অরুনজ্যোতি সিএমজি’র প্রতিবেদকের সাথে একটি সাক্ষাৎকারে বলেছেন, “(আমরা) চীন ও ভারতের বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে সহযোগিতামূলক সম্পর্কের জন্য কঠোর পরিশ্রম করতে ইচ্ছুক এবং আশা করি যে উভয় পক্ষ যোগাযোগের চ্যানেল স্থাপন করতে পারবে। এশিয়ার বৃহত্তম দেশ হিসেবে, চীন এবং ভারত, বৌদ্ধধর্ম একটি ধর্ম যা অহিংসা এবং সকল জীবের সুখের অনুসরণ করে, আমরা প্রার্থনা করি যে উভয় পক্ষের মধ্যে আরও সহানুভূতি, দয়া এবং ভালবাসা থাকতে পারে এই ইচ্ছা পূরণ করা যেতে পারে।”

প্রতিনিধি দল ইউনান প্রদেশের বেশ কয়েকটি বৌদ্ধ মন্দির পরিদর্শন করে এবং পর্যটন বিকাশের সময় স্থানীয় বৌদ্ধ সমিতিগুলি কীভাবে বৌদ্ধ সংস্কৃতিকে রক্ষা করে এবং বিকাশ করে সে সম্পর্কে গভীরভাবে উপলব্ধি অর্জন করে। ভিক্ষু জিনা প্রিয়া মূল স্টেশন থেকে একজন প্রতিবেদকের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন: “ইউনানে আমার সফরের সময়, আমি পর্যটনের বিকাশের প্রচারের সাথে সাথে বৌদ্ধ সংস্কৃতির সুরক্ষা এবং উত্তরাধিকারের উপর স্থানীয় বৌদ্ধ সমিতির জোর দিয়ে গভীরভাবে প্রভাবিত হয়েছিলাম। দুই দেশের মধ্যে ধর্মীয় কথোপকথন এবং আদান-প্রদানের মাধ্যমে আমরা একে অপরের সংস্কৃতি ও ইতিহাস আরও ভালোভাবে বুঝতে পারি এবং পারস্পরিক বোঝাপড়া ও বন্ধুত্ব বাড়াতে পারি, যা বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য ইতিবাচক তাৎপর্যও বটে।”

সফরকালে, প্রতিনিধিদলটি বিভিন্ন স্থানের বৌদ্ধ ব্যক্তিত্বদের সাথে সক্রিয় মতবিনিময় করেছে। তারা বিশ্বাস করে যে দুই পক্ষের মধ্যে আদান-প্রদান বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ, দ্বিমুখী যোগাযোগের মাধ্যমে তারা চীন ও ভারতের বৌদ্ধ বৃত্তের মধ্যে বন্ধুত্বপূর্ণ আদান-প্রদান ও সহযোগিতার ভিত্তি স্থাপন করতে পারে। ডাঃ পারা বলেছেন: “আমি প্রথমবারের মতো চীনের ইউনান সফরের জন্য কোলকাতার চীনা কনস্যুলেট জেনারেল এবং ইউনান বৌদ্ধ সমিতির আমন্ত্রণ গ্রহণ করে অত্যন্ত সম্মানিত বোধ করছি বৌদ্ধ ধর্মের জন্মস্থান ভারত থেকে আসা একজন সন্ন্যাসী হিসেবে আমি আপনাকে আন্তরিকভাবে আমন্ত্রণ জানাচ্ছি, দুই পক্ষের মধ্যে আদান-প্রদান বাড়াতে বৌদ্ধ ধর্মের দেশ ভারতে যাওয়ার জন্য।

চীনের জাতীয় রাজনৈতিক কমিটির স্ট্যান্ডিং কমিটির সদস্য, চীনের বৌদ্ধ সমিতির ভাইস প্রেসিডেন্ট, শিশুয়াংপান্নার সাধারণ বৌদ্ধ মন্দিরের মঠ এল্ডার পাসংলি লংঝুআংমেং, প্রতিনিধি দলের সাথে দেখা করেন এবং শিশুয়াংপান্নার দক্ষিণের বৌদ্ধ ধর্মের পরিস্থিতির পরিচয় দেন। তিনি বলেছেন যে চীনের বৌদ্ধ সমিতির সমর্থন ও নির্দেশনায় তিনি ভারতের বৌদ্ধ সম্প্রদায়ের সাথে বিনিময় এবং পারস্পরিক শিক্ষাকে শক্তিশালী করবেন।

ভারতীয় সন্ন্যাসী তার সাংগঠনিক সমন্বয় এবং ইউনান বৌদ্ধ সমিতির আমন্ত্রণ ও সংবর্ধনার জন্য কলকাতায় চীনা কনস্যুলেট জেনারেলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তারা পরিদর্শন করা মন্দিরগুলির মানসম্মত ব্যবস্থাপনা এবং চমৎকার দৃশ্য থেকে, তারা চীন এবং ইউনানে বৌদ্ধ ধর্মের জোরালো বিকাশ অনুভব করেছিল। তারা আশা করে যে চীন ও ভারতের বৌদ্ধ সম্প্রদায়গুলি আদান-প্রদান ও সফরকে শক্তিশালী করবে, একে অপরের কাছ থেকে শিখবে, যৌথভাবে বৌদ্ধধর্মের প্রসার ঘটাবে এবং দুই দেশের জনগণের জন্য আরও সুবিধা বয়ে আনবে।

লেখক: স্বর্ণা, চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST