শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

মালেশিয়া চীনের মৈত্রী উপভোগ করছেন: চীন সফর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

শুয়েই ফেই ফেই: / ৮৭ Time View
Update : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ৮:৪২ অপরাহ্ন

অনুবাদ: শুয়েই ফেই ফেই:
এপ্রিল ৮: সম্প্রতি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম চীন সফর করেছেন এবং চীনের প্রেসিডেন্ট সি চিন পিং-এর সঙ্গে সাক্ষাৎ করেছেন। চায়না মিডিয়া গ্রুপ সিএমজিকে তিনি এক বিশেষ সাক্ষাৎকারে তাঁর চীন সফরের অনুভূতি জানিয়েছেন। তিনি মনে করেন, নানা ক্ষেত্রে চীন-মালয়েশিয়ার সহযোগিতা বাড়ানো যায়।
তিনি বলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি এই প্রথম চীন সফর করেছেন। এ সফরের বৃহত্তম সাফল্য হল, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং-এর সঙ্গে সাক্ষাৎ। এতে সাধারণ বৈঠকের বিষয় ছাড়িয়ে দু’নেতা নিজ দর্শনের ধারণা, মূল্যবোধ, সভ্যতার ধারণা নিয়ে আলোচনা করেছেন। আনোয়ার বলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি দারিদ্র্যবিমোচনের চেষ্টা করছেন।
এই সাক্ষাৎকারে চীনের প্রেসিডেন্ট সি মালয়েশিয়াকে দারিদ্র্য অভিজ্ঞতা শেয়ার করা এবং সাহায্য করার আগ্রহ জানান। প্রেসিডেন্ট সি দ্বিপক্ষীয় সম্পর্ক গভীরভাবে উপলব্ধি করেন এবং মালয়েশিয়াকে সম্মান দেখিয়েছেন বলে মন্তব্য করেন আনোয়ার।
আনোয়ার বলেন, চীনের সঙ্গে মালয়েশিয়ার বিশেষ মৈত্রী আছে। দু’দেশ ভালো প্রতিবেশী, ইতিহাসে দু’দেশের মধ্যে কখনই বৈরিতা বা সংঘাত হয় নি। এখন তিনি চীনের মৈত্রী উপভোগ করছেন। মালয়েশিয়ার বেশিরভাগ মানুষ মুসলমান, তিনি এবার চীনে এসে চীনের ইসলাম ধর্মের নেতা এবং চীনের ইসলামিক এসোসিয়েশনের প্রতিনিধির সঙ্গে দেখা করেছেন। চীনের মসজিদে তাঁদের সঙ্গে নামাজ পড়েছেন। যা প্রমাণ করে যে, চীন সরকার খুব সহনশীল।
চীন ও মালয়েশিয়ার সহযোগিতা সুষ্ঠু বলে মনে করেন আনোয়ার। চলতি বছর ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ উত্থাপনের দশম বার্ষিকী। সবার আগে এতে যোগ দেওয়া দেশ হিসেবে, মালয়েশিয়া এ উদ্যোগ থেকে খুব লাভবান হয়েছে। সাক্ষাত্কারে দুই নেতা কৃষি, ডিজিটাল প্রযুক্তি এবং অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে একমত হয়েছেন।
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বেগবান করার ক্ষেত্রে আনোয়ার বলেন, আসিয়ান অঞ্চলকে সামরিক প্রতিদ্বন্দ্বিতার মাঠ বানানো যাবে না। তাই মার্কিন-ব্রিটেন -অস্ট্রেলিয়া তৃপক্ষীয় নিরাপত্তা অংশীদারি সম্পর্ক সম্বন্ধে আসিয়ান দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে। মালয়েশিয়া বার বার এ কথা বলেছে যে, আন্তর্জাতিক সমাজ আশা করে চীন-মার্কিন উত্তেজনাময় সম্পর্ক প্রশমন করা যাবে। চীনকে হুমকি হিসেবে দেখা ঠিক না। চীন মালয়েশিয়ার জন্য হুমকি নয়। মালয়েশিয়া ‘এক চীন নীতিতে’ অবিচল থাকবে।
সূত্র:চায়না মিডিয়া গ্রুপ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST