শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

সিনচিয়াংয়ের স্থানীয় জেলেরা উলুঙ্গু হ্রদে শীতকালীন মাছ ধরা শুরু করে

আন্তর্জাতিক ডেস্ক: / ৯৯ Time View
Update : শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪, ৭:২৩ অপরাহ্ন

সিনচিয়াংয়ে শীতকালীন মাছ ধরা উৎসব শুরু হয়েছে। এ উৎসবের সাথে পাল্লা দিয়ে সিনচিয়াংয়ের শীতকালীন পর্যটনের পালেও অতিরিক্ত হাওয়া লেগেছে। শীতকালে সিনচিয়াং শুধুমাত্র বিভিন্ন বরফ ও তুষার খেলার মাধ্যমেই পর্যটকদের আকর্ষণ করে না, বরং শীতকালীন মাছ ধরার প্রাণবন্ত দৃশ্য দিয়েও তাদের মুগ্ধ করে।

সিনচিয়াংয়ের বরফ ও তুষার পর্যটন কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ অংশ এই উৎসব। উলুঙ্গু লেকে চলে এই মাছ ধরা উৎসব, যা সিনচিয়াংয়ের ভিতরের ও বাইরের পর্যটকদের আকর্ষণ করে। হিমায়িত উলুঙ্গু হ্রদে, স্থানীয় জেলেরা বরফ কেটে নতুন বছরের প্রথম জাল ফেলে, আনুষ্ঠানিকভাবে উলুঙ্গু হ্রদে শীতকালীন মাছ ধরা শুরু করে।

বরফের নিচে মাছ ধরার জাল হাজার মিটারেরও বেশি লম্বা। জেলেরা সকাল থেকেই কাজ শুরু করে। বরফের গর্ত কাটা, জাল নামানো, এবং জাল টানা-পুরো প্রক্রিয়াটি শেষ হতে পাঁচ থেকে ছয় ঘণ্টা লাগতে পারে। শীতকালে বড় জাল দিয়ে মাছ ধরার এই ঐতিহ্যবাহী পদ্ধতিটি ১৯৫০ সাল থেকে উলুঙ্গু লেকে চলে আসছে, যা আজও অব্যাহত রয়েছে।

শীতকালীন মাছ ধরার জন্য এখানে যে মাছ ধরার জাল ব্যবহার করা হয় তা বড় জাল। এতে ধরা পড়া মাছগুলোও বড় মাছ। আবার কিছু মাছ, যা এখনও পরিপক্ক হয়নি, সেগুলো ছেড়ে দেওয়া হয়। এই ধরনের মাছ ধরার পদ্ধতি হ্রদে বন্য মাছের প্রজাতির ক্রমাগত বৃদ্ধি নিশ্চিত করতে পারে এবং হ্রদের বাস্তুসংস্থানকে আরও উন্নত করতে পারে। উলুঙ্গু হ্রদে এখন কমপক্ষে ২০ ধরণের মাছ রয়েছে এবং বিভিন্ন জলজ পণ্যের বার্ষিক উৎপাদন প্রায় ৮ হাজার টনে পৌঁছেছে।

এটি ১৭তম উলুঙ্গু হ্রদ শীতকালীন মাছ ধরা উৎসব। উত্তরাঞ্চলের বরফ ও তুষার সংস্কৃতি, সমৃদ্ধ ও রঙিন বরফ বিনোদন কার্যক্রম, এবং ঠান্ডা জলের মাছের খাদ্যসংস্কৃতির অভিজ্ঞতা মানুষকে আকর্ষণ করে।

২০ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত, উলুঙ্গু হ্রদের শীতকালীন মাছ ধরা উৎসবের সময়, পর্যটকরা স্কেটিং, স্নোমোটোবাইক, বরফ সাইকেল, বাম্পার বল, ঘোড়ায় টানা স্লেজ, বরফ কলা নৌকা, তুষার রাশিচক্রসহ বিভিন্ন বিনোদন কার্যক্রমে অংশ নিতে পারে। আপনি বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য, লোককাহিনী এবং অন্যান্য পারফরম্যান্স ও প্রদর্শনী, বরফ মাছ ধরার প্রদর্শনী, জাতিগত পোশাক শো, ইত্যাদি অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন। বিনোদনের পাশাপাশি, পর্যটকরা বিভিন্ন স্থানীয় অনন্য সুস্বাদু খাবারের স্বাদ নিতে পারেন এবং নতুন বছরের পণ্য কিনতেও পারেন।

এই শীতকালীন মাছ ধরা উৎসবের সময়, সিনচিয়াং হিমবাহের মাছ ফিস্ট, আকউটিকল ভিলেজ বনফায়ার পার্টি, এবং ইলেকট্রনিক মিউজিক ফেস্টিভ্যাল, উলুঙ্গু লেক আইস অ্যান্ড স্নো লাভ (বরফের উপর গণবিবাহ), তুষারে ভেড়া ধরা, ঘোড়দৌড়, উট দলের শো, ইত্যাদি জমকালো প্রদর্শনীও থাকবে।

সাম্প্রতিক বছরগুলোতে, সিনচিয়াং-এর বিভিন্ন অঞ্চল শীতকালীন সম্পদের সুবিধার পূর্ণ ব্যবহার করেছে; বরফ ও তুষার সম্পদ এবং লোক সংস্কৃতির ওপর নির্ভর করে বরফ ও তুষার পর্যটন বিকাশ করছে। এতে স্থানীয় শীতকালীন পর্যটন বাজারও ব্যাপকভাবে প্রসারিত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত ১৭তম সিনচিয়াং শীতকালীন পর্যটন শিল্প বাণিজ্য প্রদর্শনীতে মোট ৫২০ মিলিয়ন ইউয়ানের ৫৪টি চুক্তি স্বাক্ষরিত হয়। উচ্চমানের বরফ ও তুষার সম্পদের মাধ্যমে সিনচিয়াং-এর বরফ ও তুষার পর্যটন ক্রমশ আরও চাঙ্গা হচ্ছে। সূত্র:ইয়াং-আলিম-ছাই,চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST