শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo চতুর্থ চীন আন্তর্জাতিক ভোগ্যপণ্য মেলা চলবে ১৮ এপ্রিল Logo ২১৫ টি দেশ ক্যান্টন মেলা কুয়াং চৌতে নিবন্ধন করেছেন Logo রামগঞ্জে নানান আয়োজনে পহেলা বৈশাখ পালিত Logo সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল বাড়ির মালিকসহ পরিচ্ছন্নতাকর্মীর Logo শোক সংবাদ: বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী পাইনের ইন্তেকাল Logo দখলকৃত জায়গা ছেড়ে দিতে বলায় দুই ভাইকে মারধর, মারাত্মক জখম Logo চীন- ভিয়েতনাম একে অপরের ‘কমরেড ও ভাই’- প্রেসিডেন্ট সি Logo জাতিসংঘের মৌলিক নীতিকে চীন বিভিন্ন ইস্যু মোকাবিলার ভিত্তি বলে বিশ্বাস করে Logo ইইউ ব্র্যান্ডি নিয়ে চীনের এন্টি-ডাম্পিং তদন্ত দেশীয় শিল্পের আবেদনের প্রেক্ষাপটে শুরু হয় Logo রামগঞ্জে সততা ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

সিপিপিসিসি সদস্যরা জনগণের প্রতি দায়বদ্ধ থাকে তাঁদের তত্ত্বাবধানে কাজ করে

আন্তর্জাতিক: / ২৩ Time View
Update : সোমবার, ১১ মার্চ, ২০২৪, ৭:২১ অপরাহ্ন

চীনের ‘সম্পূর্ণ প্রক্রিয়ার জনগণের গণতন্ত্র’ হলো সত্যিকার অর্থে জনগণের উপকারে নেওয়া গণতান্ত্রিক ব্যবস্থা। চীনের বার্ষিক দুই অধিবেশন হলো চীনের ‘সম্পূর্ণ প্রক্রিয়ার জনগণের গণতন্ত্র’ পর্যবেক্ষণ ও বোঝার ক্ষেত্রে সারা বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ। সিএমজি সম্পাদকীয়তে এসব কথা বলা হয়েছে।

এই বছর চীনের জাতীয় গণকংগ্রেস (এনপিসি) প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী এবং চীনের জাতীয় গণ-রাজনৈতিক পরামর্শ সম্মেলনের (সিপিপিসিসি) ৭৫তম বার্ষিকী। এনপিসি’র প্রায় ৩ হাজার প্রতিনিধি এবং সিপিপিসিসি’র ২১০০ জনেরও বেশি সদস্য সারা দেশ থেকে বেইজিংয়ে এসে দেশের রাজনীতিতে অংশগ্রহণ ও আলোচনায় জনগণের কণ্ঠস্বর তুলে ধরেছেন, দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য পরামর্শ দিয়েছেন, চীনের বৈশিষ্ট্যময় গণতন্ত্রের প্রাণশক্তি বহির্বিশ্বের কাছে আবারও প্রদর্শন করেছেন।

গণতান্ত্রিক নির্বাচনের উদাহরণ দিয়ে বলা যায়, চীনের সব স্তরের গণকংগ্রেস গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হয় এবং জনগণের প্রতি দায়বদ্ধ থাকে এবং জনগণের তত্ত্বাবধানে কাজ করে। উৎপাদন ও সেবা খাতের টেকনিশিয়ান, নতুন শিল্পের শ্রমিক, “নতুন কৃষক”, গ্রামের কর্মী- এনপিসি’র প্রায় তিন হাজার প্রতিনিধি ১৪০ কোটিরও বেশি চীনা মানুষের প্রতিনিধিত্ব করে প্রস্তাব, ভোট, নির্বাচন ইত্যাদি অধিকার প্রয়োগ করে। একই সময় সিপিপিসিসি সদস্যরা বিভিন্ন দল, গোষ্ঠী, শ্রেণী ও মহলে থেকে আসেন এবং গণতান্ত্রিক তত্ত্বাবধানের মাধ্যমে দেশ শাসনে অংশগ্রহণ করেন।

দুই অধিবেশনের প্রতিনিধিদের একটি বিশিষ্ট বৈশিষ্ট্য রয়েছে- তাদের পরিচয় এবং পেশার বিস্তৃতি ও বৈচিত্র্যময়তা, এ কারণে তারা সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের স্পন্দন সম্পর্কে গভীর ধারণা পান। সিএমজি সম্পাদকীয়তে তথ্য মাধ্যমের খবর বিশ্লেষণ করে বলা হয় যে, এ বছর চীনের দুই অধিবেশন, নতুন কর্মসংস্থানে শ্রমিকদের অধিকার এবং স্বার্থ সুরক্ষা থেকে শুরু করে বয়স্কদের যত্ন, চিকিৎসা, শিক্ষা; সবুজ ও নিম্নকার্বন উন্নয়ন থেকে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে আত্মনির্ভরতা পর্যন্ত, প্রতিনিধিদের উত্থাপিত বিল এবং প্রস্তাব বর্তমান চীনের আর্থ-সামাজিক উন্নয়নে অভূতপূর্ব এবং দূরদর্শী বিষয়গুলো প্রতিফলিত করে।

এ বিশ্ব বৈচিত্র্যময়, গণতন্ত্রের বিকাশে কোনোভাবেই পশ্চিমা মডেলের মতো শুধু একটিমাত্র পথ নয়। অনেক দেশ তাদের জাতীয় অবস্থার সাথে মানানসই গণতান্ত্রিক রাজনৈতিক পথের সন্ধান করছে। চীনের দুই অধিবেশনের মাধ্যমে, বিশ্ব চীনের গণতন্ত্রের ক্ষুদ্র বিষয়গুলো বুঝতে পারে, চীনের গণতান্ত্রিক রাজনীতির প্রাতিষ্ঠানিক সুবিধাগুলো পর্যবেক্ষণ করতে পারে এবং চীনের উন্নয়ন ও অগ্রগতি উপলব্ধি করতে পারে। সূত্র:শুয়েই-তৌহিদ-আকাশ, চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST