শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo চতুর্থ চীন আন্তর্জাতিক ভোগ্যপণ্য মেলা চলবে ১৮ এপ্রিল Logo ২১৫ টি দেশ ক্যান্টন মেলা কুয়াং চৌতে নিবন্ধন করেছেন Logo রামগঞ্জে নানান আয়োজনে পহেলা বৈশাখ পালিত Logo সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল বাড়ির মালিকসহ পরিচ্ছন্নতাকর্মীর Logo শোক সংবাদ: বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী পাইনের ইন্তেকাল Logo দখলকৃত জায়গা ছেড়ে দিতে বলায় দুই ভাইকে মারধর, মারাত্মক জখম Logo চীন- ভিয়েতনাম একে অপরের ‘কমরেড ও ভাই’- প্রেসিডেন্ট সি Logo জাতিসংঘের মৌলিক নীতিকে চীন বিভিন্ন ইস্যু মোকাবিলার ভিত্তি বলে বিশ্বাস করে Logo ইইউ ব্র্যান্ডি নিয়ে চীনের এন্টি-ডাম্পিং তদন্ত দেশীয় শিল্পের আবেদনের প্রেক্ষাপটে শুরু হয় Logo রামগঞ্জে সততা ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

সিয়ং’আন নতুন এলাকায় উচ্চমানের উন্নয়ন পরিকল্পনা

জিনিয়া / ৬৭ Time View
Update : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩, ৮:০১ অপরাহ্ন

জিনিয়া, আন্তর্জাতিক ডেস্ক:
বুধবার চীনের প্রেসিডেন্ট সি চিন পিং উচ্চ-গতির রেলে সিয়ং’আন নতুন এলাকায় যান, যা বেইজিং থেকে ১০০ কিলোমিটারেরও বেশি দূরে। পরিদর্শন করার জন্য এবং সিয়ং’আন নতুন এলাকা নির্মাণ এগিয়ে নেওয়ার জন্য একটি উঁচু-মানদণ্ড ও উচ্চ-স্তরের সিম্পোজিয়ামে সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট সি। কেন রাজধানীর পাশে নতুন এলাকা নির্মাণ করা হচ্ছে? নতুন এলাকার নির্মাণকাজের অগ্রগতি কেমন?
একটি শহর হিসাবে ৩ হাজার বছরেরও বেশি সময়ের ইতিহাস এবং রাজধানী হিসাবে ৮৬০ বছরেরও বেশি ইতিহাসের সঙ্গে জড়িত বেইজিং। মহানগর বেইজিং এখনও নগর নির্মাণে প্রাচীন জ্ঞান এবং একটি রাজকীয় শহরের শৈলী ধারণ করে। ২১ শতকের বেইজিং আগের মতো সমৃদ্ধশালী হলেও, তবে এটি ‘বড় শহর’ হওয়ার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। সি চিন পিং উল্লেখ করেন যে, “রাজধানীর সুষ্ঠু নির্মাণ ও পরিচালনা করা জাতীয় শাসনব্যবস্থা এবং শাসন ক্ষমতার আধুনিকীকরণের একটি গুরুত্বপূর্ণ অংশ।” বেইজিংকে নন-ক্যাপিটাল ফাংশন থেকে মুক্তি দেওয়ার জন্য, কেন্দ্রীভূত বড় এলাকার পরিকল্পনা এবং নির্মাণকাজ করা প্রয়োজন।
একাধিক বিভাগ এবং শীর্ষ পর্যায়ের বিশেষজ্ঞদের নানা বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষার পর এবং আন্তর্জাতিক অভিজ্ঞতা যাচাই বাছাই করে ২০১৭ সালের এপ্রিল মাসে, চীন সিয়ং’আন নতুন এলাকা প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়, বেইজিংয়ের সহস্রাব্দের প্রাচীন রাজধানীর নির্মাণ এগিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয় এবং চীনের উন্নয়নের নতুন অধ্যায়ের মহা-পরিকল্পনা করা হয়। সি চিন পিং বিশ্বাস করেন যে, এটি আগামী প্রজন্মের জন্য একটি “হাজার বছরের পরিকল্পনা”।
২০১৭ সাল থেকে বর্তমান সময়পর্যন্ত, মাত্র ৬ বছরে, সিয়ং’আন নতুন এলাকা স্বপ্ন থেকে বাস্তবে পরিণত হয়েছে এবং একটি উচ্চ-স্তরের আধুনিক শহর শূন্য থেকে উঠে আসছে। সিয়ং’আন আন্ত-নগর ট্রেন স্টেশন এবং আন্তর্জাতিক বাণিজ্যিক কেন্দ্র প্রকল্পের নির্মাণ সাইটে, সি চিন পিং বলেন, পরিবহন একটি আধুনিক শহরের রক্তনালী। তাই একটি ত্রিমাত্রিক ব্যাপক পরিবহন নেটওয়ার্ক তৈরি করা প্রয়োজন, ভূগর্ভস্থ অবস্থার পূর্ণ ব্যবহারের স্থান এবং “শহুরে রোগ” দূর করার পাশাপাশি একটি ভবিষ্যতমুখী শহর গড়ে তোলার চেষ্টা করা হবে।
পাঁচ হাজার স্থানান্তরিত মানুষের থাকার জন্য একটি কমিউনিটি পরিদর্শন করার সময়, সি চিন পিং বলেন, সিয়ং’আন নতুন এলাকাটি ভালোভাবে গড়ে তোলার জন্য, শান্তিতে বসবাস ও কাজ করার জন্য ভালভাবে সংযোগ স্থাপন করা গুরুত্বপূর্ণ, যাতে লোকেরা স্থিতিশীলভাবে বসবাস করতে পারে, আরামে জীবনযাপন করতে পারে এবং উজ্জ্বল ভবিষ্যৎ উপভোগ করতে পারে। একই সঙ্গে নগর পরিচালনায় আধুনিকীকরণ প্রচার করা, মৌলিক জনসেবার সমতা সক্রিয়ভাবে প্রচার করা এবং নতুন যুগে ব্যবসা ও বসবাসের জন্য উপযোগী একটি “জনগণের শহর” গঠন করা প্রয়োজন।
সি চিন পিং বিভিন্ন পরিস্থিতি পরিদর্শনের পর উচ্চ-মানদণ্ড এবং উচ্চ মানের সিয়ং’আন নতুন এলাকার নির্মাণ প্রচারের বিষয়ে একটি সিম্পোজিয়ামে সভাপতিত্ব করেছেন। তিনি বলেন, “গত তিন বছরে, বিশ্বের পরিবর্তিত পরিস্থিতি এবং কোভিড মহামারীর গুরুতর পরিস্থিতিতে এই সাফল্যগুলি অর্জিত হয়েছে। এটা সহজ কাজ নয়।” তিনি সিয়ং’আন নতুন এলাকার পরবর্তী উন্নয়ন ও নির্মাণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি উল্লেখ করেন যে স্বল্প-মেয়াদী লক্ষ্য এবং মধ্য ও দীর্ঘমেয়াদী লক্ষ্যের মধ্যে সম্পর্ক, নগর নির্মাণের গতি ও জনসংখ্যার সমষ্টির মাপকাঠির মধ্যে সম্পর্ক, শিল্প স্থানান্তর ও শিল্প আপগ্রেডিংয়ের মধ্যে সম্পর্ক, সরকারের মধ্যে সম্পর্ক-সহ অন্যান্য সম্পর্কগুলি সঠিকভাবে পরিচালনা করা উচিত। যাতে সিয়ং’আন নতুন এলাকার নির্মাণ ও উন্নয়নের সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা যায়।
তিনি আরও বলেন, একটি প্রথম-শ্রেণীর ব্যবসায়িক পরিবেশ তৈরি করা, বিশেষ সহায়তা নীতি কার্যকর করা এবং সিয়ং’আন নতুন এলাকা নির্মাণ ও উন্নয়নে অংশগ্রহণের জন্য দেশি ও বিদেশি পুঁজি ব্যাপকভাবে আকৃষ্ট করা প্রয়োজন। যাতে সিয়ং’আন নতুন এলাকা সংস্কার ও উন্মুক্তকরণের জন্য একটি উচ্চ-মানদণ্ডের আলোকে নতুন এলাকা হিসেবে গড়ে ওঠে।
সূত্র: জিনিয়া-তৌহিদ,চায়না মিডিয়া গ্রুপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST