শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১৩ অপরাহ্ন
শিরোনামঃ
Logo সারাদেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা Logo কোটা সংস্কার আন্দোলন: দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে নিহত ৫ Logo বিদ্যালয়ে না এসে বেতনভাতা উত্তোলন; বদলি হলেন বিতর্কিত সে-ই প্রধান শিক্ষক Logo নতুন যুগে চীনের সংস্কারনীতি: মূল উদ্দেশ্য চর্চা করে উদ্ভাবনী উন্নয়ন বাস্তবায়ন করা Logo চীন সামুদ্রিক পরিবেশের মান অব্যাহতভাবে উন্নত করেছে:শ্বেতপত্র প্রকাশ Logo চীনের উন্নয়ন বিশ্বের জন্য সুযোগ প্রদান অব্যাহত রাখবে:সিএমজি’র সিজিটিএন পরিচালিত জরিপ Logo সাংবাদিক আকবর হায়দার কিরনের জন্মদিন পালন হলো হাডসন নদীর বুকে Logo চীন বাংলাদেশকে জাতীয় উন্নয়নে সহায়তা করতে ইচ্ছুক:হাসিনার সাথে বৈঠকে সি Logo মানবজাতির অভিন্ন মূল্যবোধ প্রচার করা:চীনে দশম বিশ্ব সভ্যতা ফোরাম Logo ভারত-চীন সম্পর্কের বৈশ্বিক তাৎপর্যও রয়েছে: বিশেষ বার্তায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘bdpressnews.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘bdpressnews.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘bdpressnews.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ

২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে সরকার অঙ্গীকারবদ্ধ: স্থানীয় সরকার মন্ত্রী

মশিউর আনন্দ: / ১২৬ Time View
Update : শুক্রবার, ২৩ জুন, ২০২৩, ৪:২৪ অপরাহ্ন

মশিউর আনন্দ:
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে আমরা অঙ্গীকারবদ্ধ। সরকারও ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করছে। এই দুই লক্ষ্য অর্জনে সঠিক বর্জ্য ব্যবস্থাপনার কোন বিকল্প নেই। সেজন্য পৌরসভা পর্যায়ে পরিবেশবান্ধব পয়োঃবর্জ্য ব্যবস্থাপনা এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অপরিহার্য।
তিনি আজ এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এবং দৈনিক ভোরের কাগজ যৌথভাবে আয়োজিত রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে “সিটি স্যানিটেশন অ্যান্ড ফিকাল স্লাজ ম্যানেজমেন্ট লার্নিং শেয়ারিং” শীর্ষক এক জাতীয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
স্থানীয় সরকার মন্ত্রী এ সময় বলেন, দেশের উন্নতির সাথে সাথে পয়োঃবর্জ্য থেকে শুরু করে নানা ধরনের বর্জ্য উৎপন্ন হচ্ছে যার সঠিক ব্যবস্থাপনা করা না গেলে এসডিজি লক্ষ্যমাত্রা যেরকম পূরণ করা যাবে না তেমনি উন্নত ও স্মার্ট বাংলাদেশের স্বপ্ন আমাদের অধরা থেকে যাবে।
এ সময় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনার অংশ হিসাবে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এ ধরনের প্রকল্পগুলো আমাদের পরিবেশ সুন্দর ও পরিচ্ছন্ন রাখার সাথে সাথে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।
দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারই এই ধরনের অত্যাধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প চালু করার উদ্যোগ নিয়েছে।
মোঃ তাজুল ইসলাম বলেন, এমডিজি অর্জনের পর বাংলাদেশ সরকার এসডিজি-২০৩০ এজেন্ডা অর্জনে অঙ্গীকারবদ্ধ। আমরা বাংলাদেশকে গ্লোবাল নর্থের দেশগুলোর সমকক্ষ দেখতে চাই।
বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তানভীর আহমেদ সিটি ওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন, ফিকাল স্লাজ ম্যানেজমেন্ট, বর্তমান পরিস্থিতি ও অগ্রগতির রূপরেখা তুলে ধরেন।
এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এসএমএ রশিদ তার স্বাগত বক্তব্যে বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্মিলিত প্রচেষ্টা ও শক্তিশালী সহযোগিতা প্রকল্প বাস্তবায়নে সহায়তা করে।
দৈনিক ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা ময়মনসিংহ সিটি কর্পোরেশনে এনজিও ফোরামের বাস্তবায়নাধীন প্রকল্প “রেজিলিয়েন্ট, ইনক্লুসিভ অ্যান্ড ইনোভেটিভ সিটিজ ইন বাংলাদেশ” এর সঙ্গে সামঞ্জস্য রেখে সিটি ওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন বিষয়ে আলোচনা করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র একরামুল হক টিটু, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিভাগের ফার্স্ট সেক্রেটারি এবং সুইডেন দূতাবাসের ডেপুটি হেড অব কো-অপারেশন নাওকা মার্টিনেজ বাকস্ট্রোম, ইউনিসেফের ওয়াশ স্পেশালিস্ট শফিকুল আলম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST